• ঢাকা
  • শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ১২:০২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ১২:০২ পিএম

বুলবুলে কোটালীপাড়ায় কৃষিতে সাড়ে ১২ কোটি টাকার ক্ষতি

কোটালীপাড়া (গোপালগঞ্জ) সংবাদদাতা
বুলবুলে কোটালীপাড়ায় কৃষিতে সাড়ে ১২ কোটি টাকার ক্ষতি

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে কৃষিতে সাড়ে ১২ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে। 

কৃষি অফিসের হিসেবানুযায়ী এ উপজেলায় ৬৭৫ হেক্টর জমির রোপা আমন, ৩৮ হেক্টর জমির বোনা আমন, ৫ হেক্টর জমির বোরো ধানের বীজতলা, ৮২ হেক্টর জমির শাক-সবজি, ২০ হেক্টর জমির সরিষা, ২০ হেক্টর  জমির মসুর ডাল নষ্ট হয়ে হয়েছে। যার মূল্য নির্ধারণ করা হয়েছে ১২ কোটি ৫৫ লাখ টাকা। 
উপজেলার ক্ষতিগ্রস্ত চাষিরা তাদের ক্ষতি পুষিয়ে নিতে প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। অনেক চাষিরা আবার সরকারি অনুদানের কথা বলছেন। 

উপজেলার আমতলী ইউনিয়নের আমতলী গ্রামের চাষি নাইম শেখ বলেন, আমি ১১ বিঘা জমিতে বোরো চাষের জন্য বীজতলা তৈরি করেছিলাম। আমার সমস্ত বীজতলা নষ্ট হয়েগেছে। নতুন করে ধান বীজ ক্রয় করে আমার আবার বীজতলা তৈরি করতে হবে। 

উপজেলার কলাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাইকেল ওঝা বলেন, আমার ইউনিয়নের অনেক চাষির আমন ধান ও শাক-সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। এ সকল চাষিদের ক্ষতি পুষিয়ে দিতে সরকারি অনুদান প্রয়োজন। 

উপজেলা কৃষি অফিসার নিটুল রায় বলেন, আমরা কৃষকদের একটি ক্ষয়-ক্ষতির তথ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি। আশা করি মন্ত্রণালয় ক্ষতিগ্রস্ত কৃষকদের কথা বিবেচনা করে সহযোগিতা করবে।

কেএসটি

আরও পড়ুন