• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০৩:২৮ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০১৯, ০৩:২৮ পিএম

সাতক্ষীরায় ফলের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ

সাতক্ষীরায় ফলের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ

সাতক্ষীরা জেলা সদরসহ আটটি থানার বিভিন্ন বাজারে এখন ফলের চেয়েও বেশি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। রোববার (১৭ নভেম্বর) সাতক্ষীরা শহরের সবচেয়ে বড় বাজার সুলতানপুরে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকা। আর পঁচা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকা।

আবার একই বাজারে ব্যবসায়ীরা ফলমূলও বিক্রি করছেন। তবে কোনো ফলের দাম পেঁয়াজের চেয়ে বেশি নয়। ডালিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০০-২২০ টাকা, আপেল ১১০-১৩০ টাকা, আঙ্গুর ১৮০ টাকা, কমলা লেবু ১২০ আর পেয়ারা ৬০ টাকা।

ফল ব্যবসায়ী আনোয়ার হোসেন বলেন, বর্তমানে ফলমূলের চেয়ে পেঁয়াজের চেয়ে দাম অনেক বেশি। কোনো ফলের দাম প্রতি কেজি ২৪০ টাকা নেই। সর্বোচ্চ ডালিমের দাম ২০০-২২০ টাকা কেজি।

অপরদিকে, বড় বাজারের পেঁয়াজ ব্যবসায়ী শুকুমার বলেন, প্রতি কেজি পেঁয়াজ পাইকারি বিক্রি করছি ২১০-২২০ টাকা, আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২৩০-৪০ টাকা দরে। বাজারে পেঁয়াজের আমদানি কম থাকায় দাম বেশি। সরবরাহ স্বাভাবিক হলে দামও কমে যাবে।

ভোমরা বন্দর সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম বলেন, দেশে পেঁয়াজের চাহিদার বড় অংশ আসে ভারত থেকে। ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে। যার কারণে পেঁয়াজের মূল্য বেড়েছে। ভারতীয় পেঁয়াজ না আসলে ২০০ টাকার কমে আর পাওয়া যাবে না বলে তার ধারণা। তবে দেশীয় পেঁয়াজ বাজারে আসলে কিছুটা দাম কমে যাবে।

এদিকে, পেঁয়াজের মূল্য স্বাভাবিক রাখতে বাজারে বাজারে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনা অব্যাহত রয়েছে।

কেএসটি

আরও পড়ুন