• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২০, ২০১৯, ০৮:২৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২০, ২০১৯, ০৮:২৭ পিএম

চট্টগ্রামে অস্ত্রসহ ক্যাডার আলম গ্রেফতার

চট্টগ্রামে অস্ত্রসহ ক্যাডার আলম গ্রেফতার
অস্ত্রসহ গ্রেফতারকৃত ক্যাডার মো. আলমগীর প্রকাশ আলম  -  ছবি : জাগরণ

চট্টগ্রামের রাউজানে প্রয়াত বিএনপি নেতা সাকা চৌধুরীর দুর্ধর্ষ ক্যাডার, পুলিশের তালিকাভুক্ত ১৭ মামলার আসামি ডাকাত মো. আলমগীর প্রকাশ আলমকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় বিপুল পরিমাণ অস্ত্র ও অস্ত্র তৈরির সরঞ্জামও উদ্ধার করা হয়েছে।

বুধবার (২০ নভেম্বর) ভোরে চট্টগ্রামের পূর্ব রাউজানের দুর্গম পাহাড়ি এলাকা রাবার বাগান সংলগ্ন ঘোড়া শামসুর টিলায় অভিযান চালায় পুলিশ। অভিযানে ডাকাত আলমের ছুরিকাঘাতে রাউজান থানার ওসি কেফায়েত উল্লাহসহ ৪ পুলিশ সদস্য আহত হয়।

অভিযানে আহত অন্য পুলিশ সদস্যরা হলেন রাউজান থানার উপপরিদর্শক (এসআই) সাইমুল ইসলাম, কনস্টেবল কামাল ও হামিদ হোসাইন। আহতদের রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে। তবে ডান হাতে ছুরিকাঘাতে আহত ওসিকে প্রথমে রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরে উন্নত চিকিৎসার জন্য নগরীর একটি বেসরকারি হাসপাতালে পাঠানো হয়।

রাউজান থানার অফিসার ইনচার্জ (ওসি) কেফায়েত উল্লাহ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, উপজেলার পূর্ব রাউজানের একটি দুর্গম পাহাড়ে ঘোড়া শামসু টিলার গোপন আস্তানায় কতিপয় লোক দেশীয় অস্ত্র তৈরি করে বিক্রি করছে।

খবর পেয়ে থানার উপপরিদর্শক সাইমুল ইসলাম, মহসিন রেজা, শেখ জাবেদ মিয়া, মৃদুল বড়ুয়া ও সঙ্গীয় ফোর্স নিয়ে রাত আনুমানিক পৌনে তিনটার দিকে অভিযান শুরু করা হয়। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে আলম ডাকাত ও তার অনুসারীরা পুলিশকে লক্ষ্য করে ১৫ রাউন্ড গুলি ছোড়ে। পুলিশ আত্মরক্ষার্থে ৫ রাউন্ড গুলি করে। গুলিবিনিময় শেষে ডাকাত আলম তার হাতে থাকা অস্ত্র ফেলে দিয়ে ধারালো ছুরি হাতে নিয়ে দৌড়ে পালানোর সময় ওসিকে ছুরিকাঘাত করে। এ সময় তাকে গ্রেফতার করতে সক্ষম হলেও সহযোগীরা পালিয়ে যায়।

পরে ডাকাত আলমের অস্ত্র তৈরির কারখানা থেকে দেশীয় ১০টি শর্টগান, ৬টি পাইপগান, ৩টি একনলা বন্দুক, ১টি গ্যাস গানসদৃশ অস্ত্র, ১টি পুরনো ম্যাগজিন, ৭টি কার্তুজ, ৭টি কার্তুজের খোসা, একনলা বন্দুকের ৩টি অংশ, ২৭টি কাঠের বাঁট, ১টি ছোট লেদ মেশিন, ১টি তেলের পাম্পবক্স , হ্যান্ড ড্রিল মেশিনসহ আরও বেশ কিছু অস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।

গ্রেফতার শীর্ষ ডাকাত আলমগীর (৪১) প্রকাশ আলম রাউজান পৌরসভার ৯ নং ওয়ার্ডের পূর্ব রাউজান এলাকার সিদ্দিক চৌধুরী বাড়ির মোহাম্মদ আব্দুল সাত্তারের ছেলে। তার নামে রাউজান, পাঁচলাইশ ও চান্দগাঁও থানায় খুন, ডাকাতি, অস্ত্র মামলাসহ মোট ১৭টি মামলা রয়েছে বলে জানান ওসি।

স্থানীয় লোকজন জানান, ডাকাত আলম এলাকায় ছিল মূর্তিমান আতঙ্ক। সে কয়েক মাস আগে জেল থেকে ছাড়া পেয়ে নাশকতার উদ্দেশ্যে এই অস্ত্র তৈরির কারখানা গড়ে তোলে।

এনআই

আরও পড়ুন