• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০১৯, ০৩:২৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৫, ২০১৯, ০৩:২৪ পিএম

১১ দফা দাবিতে পাটকল শ্রমিকদের ভুখা মিছিল

১১ দফা দাবিতে পাটকল শ্রমিকদের ভুখা মিছিল
১১ দফা দাবিতে সোমবার সকালে খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা ভুখা মিছিল করে - ছবি: সংগৃহীত

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী খুলনা ও যশোরের রাষ্ট্রায়াত্ত ৯টি পাটকলের শ্রমিকরা পৃথকভাবে ভুখা মিছিল করেছেন। সোমবার (২৫ নভেম্বর)  বেলা ১১টার দিকে বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে এ কর্মসূচি পালিত হয়।

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা খালিশপুর শিল্পাঞ্চলের প্লাটিনাম জুট মিল গেট থেকে শুরু করে নতুন রাস্তার মোড়, দৌলতপুর বাস স্ট্যান্ড ঘুরে আবারও নিজ নিজ মিল গেটে এসে শেষ হয়।

পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক  মো.  মুরাদ হোসেন বলেন, ‘খুলনার রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে কর্মরত স্থায়ী শ্রমিক রয়েছেন ১৩ হাজার ১৭০ জন এবং বদলি শ্রমিক সংখ্যা ১৭ হাজার ৪১৩ জন। এসব শ্রমিকের ৯ থেকে ১১ সপ্তাহের মজুরি এবং কর্মকর্তা-কর্মচারীদের চার মাসের বেতন বকেয়া রয়েছে। বার বার তাগাদা দেয়ার পরও শ্রমিক-কর্মচারীরা তাদের পাওনা বুঝে পাচ্ছে না। 

গত ২৩ নভেম্বর পাটকল শ্রমিকরা গেট সভা করে ধর্মঘট, বিক্ষোভ ও আমরণ অনশনের কর্মসূচি ঘোষণা করেছিলেন। কর্মসূচির মধ্যে রয়েছে ২৭ নভেম্বর প্রতীকী অনশন, ২ ডিসেম্বর বিক্ষোভ মিছিল, ৩ ডিসেম্বর ধর্মঘট, ৮ ডিসেম্বর গেটসভা ও ১০ ডিসেম্বর নিজ নিজ মিল গেটে আমরণ অনশন কর্মসূচি পালন করা হবে।

টিএফ


 

আরও পড়ুন