• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০১৯, ০৪:১৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩, ২০১৯, ০৪:১৫ পিএম

ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই

ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই
রওশন আরা বাচ্চু - ফাইল ছবি

নারী ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (২ ডিসেম্বর) রাত ৩টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।  

মরহুমার মেয়ে তাহমিদা বাচ্চু জানান, সোমবার রাত ৩টার দিকে চিকিৎসকরা মাকে মৃত ঘোষণা করেন। রওশন আরার স্বজনরা জানিয়েছেন, শেষবারের মতো শ্রদ্ধা জানাতে মরদেহ বিকাল সাড়ে ৩টার পর বাংলা একাডেমি প্রাঙ্গণে নেয়া হবে।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলায় মেয়েদের যে মিছিলটি পুলিশের ব্যারিকেড ভেঙেছিল সেই মিছিলে উপস্থিত ছিলেন রওশন আরা। সাহসিকতার জন্য তিনি বিশেষভাবে সমাদৃত ছিলেন। অবশ্য নারী হিসেবে ভাষাসৈনিকের স্বীকৃতি না পাওয়ায় তার মধ্যে একধরনের ক্ষোভও ছিল।

ভাষাসৈনিক রওশন আরার শেষ বিদায়ের আয়োজন করা হয়েছে বাংলা একাডেমিতে। একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী বলেন, আমাদের সঙ্গে তার স্বজনদের কথা হয়েছে। শ্রদ্ধা নিবেদনের জন্য বিকালে মরদেহ বাংলা একাডেমিতে বিকেলে আনা হবে।

স্বজনরা জানিয়েছেন, একাডেমি থেকে মরদেহ রাজধানীর পশ্চিম মণিপুরের বাসায় নেয়া হবে। সেখান থেকে জানাজা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হবে গ্রামের বাড়ি কুলাউড়ায়।

মৌলভীবাজারের  কুলাউড়া থানার উছলাপাড়া গ্রামে ১৯৩২ সালের ১৭ ডিসেম্বর রওশন আরা বাচ্চুর জন্ম। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে অনার্স ও ইতিহাসে এমএ পাস করেন তিনি। ঢাকার বেশকিছু খ্যাতনামা স্কুলে তিনি শিক্ষকতা করেছেন। এর মধ্যে রয়েছে- আজিমপুর গার্লস স্কুল, নজরুল একাডেমি, কাকলি হাই স্কুল।

এইচএস/ এফসি

আরও পড়ুন