• ঢাকা
  • মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০১৯, ০৩:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৫, ২০১৯, ০৩:৩৫ পিএম

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ব্যতিক্রমধর্মী প্রদর্শনী

বরিশাল সংবাদদাতা
বরিশাল বিশ্ববিদ্যালয়ে ব্যতিক্রমধর্মী প্রদর্শনী

‘আমাদের ভবিষ্যৎ, মৃত্তিকার ক্ষয়রোধ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৯।

দিবসটি উপলক্ষ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে ‘মাটি এবং পরিবেশ সংরক্ষণ প্রতিমালেপ’ বিষয়ের উপর এক ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন করা হয়।

সকাল সাড়ে ৩০টায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন। এরপর শিক্ষার্থীদের তৈরি বিভিন্ন প্রজেক্টগুলো ঘুরে দেখেন এবং এধরনের সৃজনশীল কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন উপাচার্য।

এসময় উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, তোমরা এমন পরিকল্পনা গ্রহণ কর যে পরিকল্পনা বাস্তবায়নে মৃত্তিকার ক্ষয় রোধ করা সম্ভব। কেননা আমরা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে এগিয়ে চলছি।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন উন্নয়ন প্রকল্পে যতটা সম্ভব কৃষি জমিকে রক্ষা করে প্রকল্প বাস্তবায়নের উপর গুরুত্ব আরোপ করেছেন। তাই আগামীর ভবিষ্যৎ গড়তে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় মৃত্তিকার ক্ষয়রোধকল্পে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে এ হোক বিশ্ব মৃত্তিকা দিবসের অঙ্গীকার।

এসময় অন্যান্যদের মধ্যে মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আনজুমান আরা রজনী, প্রক্টর ড. সুব্রত কুমার দাসসহ বিভাগের শিক্ষকমন্ডলী, শিক্ষার্থীবৃন্দ ও অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

কেএসটি