• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০১৯, ০৬:০০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৬, ২০১৯, ০৬:০০ পিএম

হাজং সম্প্রদায়ের নবান্ন উৎসব উদ্‌যাপিত

হাজং সম্প্রদায়ের নবান্ন উৎসব উদ্‌যাপিত
হাজং সম্প্রদায়ের নবান্ন উৎসবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান  -  ছবি : জাগরণ

শেরপুরের নালিতাবাড়ীতে হাজং সম্প্রদায়ের ঐতিহ্যবাহী নবান্ন উৎসব উদ্‌যাপিত হয়েছে। শুক্রবার (৬ ডিসেম্বর) দুপুরে উপজেলার কুতুবাকুড়া গ্রামে এ উৎসব উদ্‌যাপিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কেন্দ্রীয় ট্রাইবাল অ্যাসোসিয়েশনের (টিডব্লিউএ) মহাসচিব স্বর্ণকান্ত হাজং।

জাতীয় হাজং সংগঠনের শেরপুর জেলা শাখার সভাপতি সুকুমার হাজংয়ের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষক মনিন্দ্র চন্দ্র বর্মণ ও হিরণ চন্দ্র বর্মণ। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন শিক্ষক শ্যামল চন্দ্র হাজং, জীবন কিশোর হাজং, সিমিয়ন ঘাগ্রা, কুহেলিকা রিছিল, পল্টু চিসিম, বাদলী রিমা হাজং প্রমুখ। এর আগে হিন্দুরীতি অনুযায়ী নতুন ফসল বাস্তুপূজার মাধ্যমে দেবতার নামে উৎসর্গ করা হয়।

সেন্টু চন্দ্র হাজং জানান, হাজং সম্প্রদায়ের ঐতিহ্য অনুযায়ী প্রতিবছর নতুন ফসল ঘরে তোলার আগে বাস্তুপূজার আয়োজন করে ওই ফসল দেবতাকে উৎসর্গ করা হয়। পরে তার ভাত রান্না করে তা ভক্ষণ করেন।

মানুষের জন্য ফাউন্ডেশন ও আইপিডিএসের সহযোগিতায় হাজং সংগঠন শেরপুর জেলা শাখা এই নবান্ন উৎসবের আয়োজন করে। পরে কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও কমিটি গঠন করা হয়।

এনআই

আরও পড়ুন