• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ১০:২৫ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০১৯, ১০:২৫ এএম

মাচা পদ্ধতিতে টমেটো চাষ করে লাভবান কৃষক

মাচা পদ্ধতিতে টমেটো চাষ করে লাভবান কৃষক

চুয়াডাঙ্গার দামুড়হুদায় গ্রীষ্মকালীন হাইব্রিড জাতের টমেটো মাচায় চাষ করে লাভজনক হওয়ায় কৃষকরা বাণিজ্যিকভাবে এ চাষে আগ্রহ দেখাচ্ছেন। বাজারে অসময়ের এ টমেটোর চাহিদা বেশি থাকায় কৃষকরা দাম পাচ্ছেন ভালো। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে বলা হচ্ছে, এ পদ্ধতিতে টমেটো চাষ করলে ফলন অনেক বেশি ও খরচ কম হয়। এবং এ জাতের টমেটো খেতে সুস্বাদু।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চুয়াডাঙ্গার আবহাওয়া অনুকূল ও মাটি উর্বর হওয়ায় টমেটো চাষ ভালো হচ্ছে। এ জাতের টমেটো গাছ লাগানোর ২ মাসের মধ্যে ফল ধরতে শুরু করে। ৩-৪ মাস পর্যন্ত এ টমেটো সংগ্রহ করা যায়। প্রথম বছর খরচ বেশি হলেও পরবর্তী বছর থেকে খরচ কম হয়।

জানা গেছে, চুয়াডাঙ্গা জেলায় গত বছর ১১ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছিল। প্রতি হেক্টর জমিতে উৎপাদন ধরা হয়েছে ৩০-৫০ মেট্রিক টন। যা অন্য জাতের চেয়ে অনেক বেশি। এই জাতের টমেটো চাষের আগে বীজতলা থেকে চারা তৈরি করতে হয়। জমি ভালোভাবে চাষ দিয়ে তৈরি করে নিতে হয়। জমিতে পলিথিন বিছিয়ে ছোট ছিদ্র করে চারা লাগাতে হয়। ফুল আসার পর পাটখড়ি, বাঁশের কঞ্চি, দড়ি ও তার দিয়ে মাচা তৈরি করতে হয়। গাছ বড় হলে মাচার ওপর তুলে দিতে হয়। ফলগুলো মাচায় ঝুলে থাকে। মাটিতে ঠেকে থাকলে দ্রুত পঁচে যায়। টমেটো গাছ লাগানোর পর নিয়মিত পরিচর্যা করতে হয়।

উপজেলার গোপালপুর গ্রামের ইলিয়াস হোসেন জানান, এ জাতের টমেটো চাষ লাভজনক হওয়ায় কৃষকরা আগ্রহ দেখাচ্ছে। গ্রামের সবাই কম-বেশি চাষ করেছে। গাছে যথেষ্ট ফল ধরেছে। মাচায় টমেটো চাষ করলে নষ্ট কম হয়। কারণ মাটিতে টমেটো লেগে থাকলে পঁচে যায় ও ফলন কম হয়।

একই উপজেলার পীরপুরকুল্লা গ্রামের মকবুল হোসেন জানান, টমেটোর দাম গত বছরের তুলনায় ভালো। এখন পর্যন্ত ৫০ মণ টমেটো বিক্রি করেছি। দাম ৭০-৯০ টাকা পেয়েছি প্রতি কেজিতে। 

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলী আহসান জানান, প্রকল্পের মাধ্যমে চুয়াডাঙ্গার দামুড়হুদায় গ্রীষ্মকালীন জাতের টমেটো চাষ হচ্ছে। এক সময় এ জাতের টমেটো কৃষকরা চাষ করতো না।

তিনি আরো জানান, প্রথম বছর চাষে খরচ বেশি হলেও লাভ বেশি হয় পরের বছর থেকে। বর্তমানে যে ফলন হচ্ছে যথাযথভাবে আমাদের পরামর্শ অনুযায়ী চাষ করলে ফলন আরও বেশি হবে। এ ব্যাপারে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। 

কেএসটি

আরও পড়ুন