• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ০৪:০০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০১৯, ০৪:০২ পিএম

সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘ যৌথ মিশনের প্রতিনিধিদল

সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘ যৌথ মিশনের প্রতিনিধিদল
সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘ যৌথ মিশনের প্রতিনিধিদল -ছবি : জাগরণ

পরিবেশগতভাবে হুমকির মুখে থাকা সুন্দরবনের জীববৈচিত্র্যের বর্তমান অবস্থা পরিদর্শন করতে ৩ দিনের সফরে বনে প্রবেশ করেছেন জাতিসংঘের যৌথ মিশনের ৪ সদস্যের একটি প্রতিনিধি দল। তাদের সঙ্গে রয়েছেন বনবিভাগের উচ্চ পদস্থ প্রতিনিধিরাও। 

বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে বনের অভ্যন্তরে তারা প্রবেশ করেন। আগামী ১৩ ডিসেম্বর তাদের বন থেকে ফেরার কথা রয়েছে।
 
জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর এবং প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠন আইইউসিএনের একটি যৌথ মিশনের ২ জন পুরুষ ও ২ নারী পরিবেশবিদ সুন্দরবন সরেজমিনে দেখবেন ও তথ্য-উপাথ্য সংগ্রহ করবেন। 

জাতিসংঘের এই যৌথ মিশনটি সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি বনের আশপাশে অবস্থিত শিল্প কলকারখানা বিশেষ করে রামপালের কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র, বরগুনার তালতলী ও পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিতব্য কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের যে বিরূপ প্রভাব পড়বে তা পর্যালোচনা ও মূল্যায়ন করবেন। ছাড়াও তারা আর্ন্তজাতিক সমুদ্র বন্দর মোংলার পশুর চ্যানেলসহ অন্যান্য নদী খননের ফলে সুন্দরবনের প্রাণ-প্রকৃতির উপর প্রতিবেশগত প্রভাবও পর্যালোচনা করবেন। 

এই যৌথ মিশনের দেয়া তথ্য-উপাথ্যের উপর ভিত্তি করেই জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর ওয়ার্ল্ড হ্যারিটেজ কমিটি সুন্দরবনের প্রাণ-প্রকৃতির উপর প্রতিবেশগত হুমকির বিষয়ে বিস্তারিত রির্পোট প্রকাশ করবে।

প্রতিনিধি দলে রয়েছেন ইউনেস্কোর নয়াদিল্লী অফিসের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের মিস্টার গাই ব্রুক, ওয়ার্ল্ড হ্যারিটেজ সেন্টারের অ্যাকান নাকামুরা, আইইউসিএনের এলিনা অসিপভা ও এন্ড্রো ওয়াইট। 

এদিকে এই প্রতিনিধি দলের সুন্দরবন পরিদর্শনকে কেন্দ্র করে বনবিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিলসহ বনে অবাঞ্চিত লোকজনের প্রবেশ ও সকল ধরণের বনজ-জলজ সম্পদ আহরণ বন্ধ রেখেছে বনবিভাগ। 

একেএস


 

আরও পড়ুন