• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০১৯, ০৫:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১২, ২০১৯, ০৫:৫৯ পিএম

তৃতীয় দিনেও আমরণ অনশন নরসিংদীর ইউএমসি জুটমিলে

তৃতীয় দিনেও আমরণ অনশন নরসিংদীর ইউএমসি জুটমিলে
ইউএমসি জুটমিলের গেটে আমরণ অনশনরত শ্রমিকদের একাংশ  -  ছবি : জাগরণ

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবি আদায়ে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) তৃতীয় দিনের মতো আমরণ অনশন করছেন নরসিংদীর ইউএমসি জুটমিলের শ্রমিকরা।

এর আগে মঙ্গলবার (১০ ডিসেম্বর) থেকে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে অনশন কর্মসূচি শুরু করেন পাটকল শ্রমিকরা। রাতভর শীত উপেক্ষা করে কাঁথা-বালিশসহ অনশনস্থলে অবস্থান করছেন শত শত শ্রমিক। গত তিন দিনে অনশনরত ১২ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

এদিকে আমরণ অনশনে অচলাবস্থার সৃষ্টি হয়েছে জুটমিলে। মিলের উৎপাদন বন্ধ হওয়াসহ প্রবেশ করতে পারছে না পাটবাহী কোনো ট্রাক।

আমরণ অনশন কর্মসূচিতে শ্রমিক নেতারা বলেন, ২০১৫ সালে ঘোষণা দিয়েও মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়ায় পরিবার-পরিজন নিয়ে অনেকটা মানবেতর জীবনযাপন করছেন শ্রমিকরা। মজুরি কমিশন বাস্তবায়ন, ১১ সপ্তাহের বকেয়া বেতন পরিশোধ, পিএফের টাকা প্রদান, বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ১১ দফা শ্রমিকদের ন্যায্য দাবি, যা সরকার মানছে না। এ জন্য বাধ্য হয়ে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন শ্রমিকরা। ন্যায্য দাবি আদায়ের জন্য আমরণ অনশন ধর্মঘটে মিলের সকল শ্রমিক স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছেন।

মঙ্গলবার বিজেএমসিতে আলোচনায় সমাধান না হওয়ায় সমস্যা নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন শ্রমিক নেতারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান শ্রমিক নেতারা।

এনআই

আরও পড়ুন