• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০১৯, ০৭:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১২, ২০১৯, ০৭:৩৫ পিএম

খুলনায় আমরণ অনশনে অসুস্থ হয়ে পড়া শ্রমিকের মৃত্যু

খুলনায় আমরণ অনশনে অসুস্থ হয়ে পড়া শ্রমিকের মৃত্যু
আমরণ অনশনে খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা - ছবি : জাগরণ

খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি চলাকালে অসুস্থ হয়ে পড়া আব্দুস সাত্তার (৪৯) নামের এক শ্রমিক মারা গেছেন। তিনি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধান অবস্থায় বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যা ৬টার দিকে মারা যান। ওই শ্রমিক খালিশপুরের প্লাটিনাম জুবিলী জুটমিলের হেসিয়ান তাঁত বিভাগের স্থায়ী শ্রমিক ছিলেন।

আব্দুস সাত্তারের মারা যাওয়ার বিষয়ে প্লাটিনাম জুবিলী জুটমিলের সিবিএ সভাপতি মাহানা শারমিন বলেন, তিন দিন অনাহারে থেকে অনেক শ্রমিক শয্যাশায়ী। এর মধ্যে আব্দুস সাত্তার দুপুর ১২টার দিকে অজ্ঞান হয়ে পড়েন। এ সময় তাকে দ্রুত খুলনা মেডিকেল হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বাড়ি পটুয়াখালী জেলায়। মরদেহ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রয়েছে।

অন্যদিকে জেজেআই (যশোর জুট ইন্ডাস্ট্রি) সিবিএর নেতা আইয়ুব হোসেন জানিয়েছেন, জেজেআই পাটকলে অনশন কর্মসূচিতে অংশ নেয়ায় ১১ ডিসেম্বর ছয় শ্রমিকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে মিল কর্তৃপক্ষ। তাদের মধ্যে দুজন স্থায়ী শ্রমিক আজমল হুদা মিঠু ও নাজমুল হোসেনকে টার্মিনেট, তিনজন আব্দুল হামিদ, ফরহাদ মল্লিক ও ইউসুফ আলীকে সাসপেন্ড করা হয়েছে। একজন বদলি শ্রমিক মিন্টুর নাম কেটে দেয়া হয়েছে।

জেজেআই মিলের প্রকল্প প্রধান মো. শফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আন্দোলনের নামে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

উল্লেখ্য, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে ১৭ নভেম্বর ৬ দিনের কর্মসূচির ডাক দেয় রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। গত ২৫ নভেম্বর থেকে কর্মসূচি শুরু হয়।

এদিকে অনশন কর্মসূচির কারণে পাটকলগুলোতে উৎপাদন বন্ধ রয়েছে। একই সঙ্গে বিআইডিসি রোডের সব দোকান-পাটও বন্ধ রয়েছে। পাটকল শ্রমিকদের আন্দোলনে খুলনার শিল্পাঞ্চল উত্তাল হয়ে পড়েছে। অচলাবস্থার সৃষ্টি হয়েছে গোটা শিল্পাঞ্চলে।

এনআই

আরও পড়ুন