• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০১৯, ০৯:১২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১২, ২০১৯, ০৯:১২ পিএম

‘রোহিঙ্গা সমস্যা শান্তিপূর্ণ সমাধানে প্রত্যাশী চীন’

‘রোহিঙ্গা সমস্যা শান্তিপূর্ণ সমাধানে প্রত্যাশী চীন’
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলে প্রতিনিধিদল - ছবি : জাগরণ

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং বলেছেন, শান্তিপূর্ণভাবে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার বিরাজমান রোহিঙ্গা সংকট সমাধানের প্রত্যাশা করে চীন। আশা করি, এ সমস্যার অর্থবহ সমাধান হবে। মিয়ানমারের বিরুদ্ধে হেগে চলমান গণহত্যার মামলা সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল ১০টার দিকে এক ঘণ্টার বেশি সময় বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের তুমব্রু নো ম্যানস ল্যান্ডের কোনার পাড়া  জিরো পয়েন্টে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে চীনের রাষ্ট্রদূত উপরোক্ত কথা বলেন। চীন বরাবরই রাখাইনের মুসলিম উদ্বাস্তুদের শান্তিপূর্ণ উপায়ে বাংলাদেশ থেকে প্রত্যাবাসনপূর্বক সমস্যার টেকসই সমাধান প্রত্যাশা করে ও এ লক্ষ্যে চেষ্টা চালাচ্ছে বলে তিনি বলেন।

সফরকারী টিমের অন্যতম সদস্য আন্তর্জাতিক ফেডারেশন অব রেডক্রস-আইএফআরসি ভাইস প্রেসিডেন্ট, চীনা রেড ক্রসের চেয়ারম্যান ঝু চেন বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে ও দুর্গত মানুষের পক্ষে আইএফআরসি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি - বিডিআরসিএস ও চীনা রেডক্রস আন্তরিকভাবে কাজ করছে।

সীমান্তের জিরো লাইনের রোহিঙ্গাদের সাথে কথা বলে তাদের অবস্থান পর্যবেক্ষণ করেন তিনি। এক ঘণ্টারও বেশি সময় ধরে চীনের রেডক্রস সোসাইটির চেয়ারম্যান, চীনের রাষ্ট্রদূত, বিডিআরসিএস ভাইস চেয়ারম্যান হাবিবে মিল্লাত এমপিসহ সফরকারী চীনা প্রতিনিধিদলের সদস্যরা ওই রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় তারা জিরো লাইনে আশ্রিত রোহিঙ্গাদের সাথে বিভিন্ন বিষয়ে কথা বলেন বলে জানান সেখানকার রোহিঙ্গা নেতা মাস্টার আরিফ ও দিল মোহাম্মদ।

রেডক্রসের চেয়ারম্যান পরিদর্শনকালে জিরো লাইনের রোহিঙ্গাদের কাছে কোন পথে এগোলে তারা মিয়ানমার ফিরে যেতে চায় জানতে চান। এ সময় রোহিঙ্গারা তাদের ওপর মিয়ানমার সামরিক বাহিনীর পরিচালিত নির্যাতন, গণহত্যার ন্যায়বিচার চায়।

এনআই

আরও পড়ুন