• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৯, ০৬:৫১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৩, ২০১৯, ০৬:৫১ পিএম

‘দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবো না’

‘দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবো না’

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে চতুর্থ দিনের মতো খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে। অনশন কর্মসূচির চতুর্থ দিন শুক্রবার (১৩ ডিসেম্বর) পর্যন্ত অসুস্থ এক শ্রমিকের মৃত্যু এবং প্রায় দুই শতাধিক শ্রমিক অসুস্থ হয়েছে। এদের মধ্যে গুরুতর অসুস্থদের খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। অনশনস্থলে ২ শতাধিক শ্রমিককে স্যালাইন দিয়ে রাখা হয়েছে। ক্রমান্বয়ে বাড়ছে অসুস্থ শ্রমিকের সংখ্যা। শ্রমিকদের মাঝে অসন্তোষ বাড়ছে বলেও জানান শ্রমিক নেতারা। 

অনশনরত শ্রমিক নেতা মো. মুরাদ হোসেন বলেন, এবার আর কোনো শ্রতিশ্রুতি নয়, মজুরি কমিশন না নিয়ে আমরা এখান থেকে উঠবো না। বেঁচে থাকার এবং রুটিরুজির দাবি মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবো না।

এদিকে, প্লাটিনাম জুবিলী জুটমিলের অনশনরত হেসিয়ান তাঁত বিভাগের শ্রমিক আব্দুস সাত্তারের জানাজা নামাজ শুক্রবার (১৩ ডিসেম্বর) সকাল ১০টায় তার কর্মস্থল জুটমিলের সামনে অনুষ্ঠিত হয়। জানাজা শেষে আব্দুস সাত্তারের মরদেহ তার গ্রামের বাড়ি পটুয়াখালীতে মরদেহ পাঠানো হয়েছে। 

প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন জানান, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর শ্রমিকদের ডাকা আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে। কোন প্রতিশ্রুতি নয় দাবির বাস্তবায়ন না হলে শ্রমিকরা রাজপথে অভুক্ত হয়ে মারা যাবে। তারপরও তারা ঘরে ফিরবে না। তিনি জানান, অনশনে গুরুতর অসুস্থ হয়ে মারা যাওয়া আব্দুস সাত্তারের খুলনায় জানাজা শেষে তার গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়েছে। আব্দুস সাত্তারের তিন মেয়ে ও ২ ছেলে। তিনি খালিশপুর হাউজিং এলাকায় পরিবার নিয়ে ভাড়া থাকতেন। 

এদিকে, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাত ১০টায় খুলনা যুগ্ম-শ্রম অধিদপ্তরের আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের ন্যায্য দাবির বিষয়ে আন্তরিক। 

রাষ্ট্রায়ত্ত পাটকল  শ্রমিকদের আন্দোলন এবং অনশনে এক শ্রমিকের মৃত্যুর বিষয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান সাংবাদিকদের বলেন,  শ্রমিকদের মজুরি কমিশনের বিষয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আহবানে  আন্তঃমন্ত্রণালয়ে আগামী ১৫ ডিসেম্বর বৈঠক ডেকেছে। সেখানে সমস্যা সমাধানের জন্য আলোচনা হবে। 

পাটকল শ্রমিকরা মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুর থেকে ১১ দফা দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন। 

আরও পড়ুন