• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০১৯, ০৫:০৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৮, ২০১৯, ০৫:০৯ পিএম

নারী উন্নয়নে প্রশংসনীয় সব উদ্যোগ প্রধানমন্ত্রীর : কৃষিমন্ত্রী 

নারী উন্নয়নে প্রশংসনীয় সব উদ্যোগ প্রধানমন্ত্রীর : কৃষিমন্ত্রী 
বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক - ছবি : জাগরণ

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, নারী উন্নয়নে প্রসংশনীয় সব উদ্যোগ নিয়েছেন ‘মানবতার মা’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খাদ্য ঘাটতির দেশকে এনে দিয়েছেন খাদ্য রফতানির মর্যাদা। বছরের প্রথম দিন সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় বিনামূল্যে বই, যা বিশ্বে বিরল। 

শনিবার (২৮ ডিসেম্বর) টাঙ্গাইলের সরকারি কুমুদিনি কলেজের ৭৫ বর্ষপূর্তি ও পুনর্মিলনী-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, একজন পুরুষকে শিক্ষা দেয়া মানে একজন ব্যক্তিকে শিক্ষিত করা। আর একজন নারীকে শিক্ষা দেয়া মানে গোটা পরিবারকে শিক্ষিত করে তোলা। নারী জনসমষ্টি প্রায় অর্ধেক, আর নারীদের শিক্ষার বাইরে রেখে সমাজকে এগিয়ে নেয়া প্রায় অসম্ভব। এ কারণেই নারী-পুরুষ উভয়কেই সুশিক্ষিত না করে এবং সঠিক কর্মস্থান দিতে না পারলে জাতীয় উন্নয়ন অগ্রগতি ও কল্যাণ অসম্ভব। বিরাট জনগোষ্ঠীকে স্বাবলম্বী করতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, স্বাস্থ্য সচেতনতা, সামাজিক অধিকার ও করণীয় সম্পর্কে সমাজের যুগোপযোগী পদক্ষেপ নিচ্ছে সরকার।

তিনি বলেন, বাংলাদেশ শিক্ষায় অনেক এগিয়েছে। এখন অন্যতম লক্ষ্য হচ্ছে গুণগত শিক্ষা। সরকার নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করেছে,  যুগোপযোগী শিক্ষার জন্যও কাজ করছে। বাংলাদেশের শিক্ষার সাফল্যের পেছনে সরকারের ঐকান্তিক ইচ্ছা ও রাজনৈতিক  অঙ্গীকার ছিল অগ্রগণ্য। গত ১১ বছরে বাংলাদেশে সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে আসছে। দানবীর রণদা প্রসাদ সাহার দেশপ্রেমের আদর্শে অনুপ্রাণিত হয়ে আমাদের মেয়েরা দেশসেবা করবে এই আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

জেলা প্রশাসক সহিদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, সংসদ সদস্য ছানোয়ার হোসেন, তানভির হাসান ছোট মনির, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খন্দকার মমতা হেনা লাভলী, পৌর মেয়র জামিলুর রহমান মিরন, কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল মান্নান ও পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় প্রমুখ। 

এমএএম/ এফসি

আরও পড়ুন