• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০১৯, ১২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩১, ২০১৯, ০৮:১২ পিএম

২০২০ থেকে জিপিএ-৫ না রাখার চিন্তা : শিক্ষামন্ত্রী 

২০২০ থেকে জিপিএ-৫ না রাখার চিন্তা : শিক্ষামন্ত্রী 
সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি- ছবি: জাগরণ

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জিপিএ উন্মাদনা নয়, ২০২০ সাল থেকে জিপিএ ফাইভ না রাখার চিন্তা করা হচ্ছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে। তবে এর বিকল্প ব্যবস্থা কি করা যায়, তা নিয়েও আলোচনা চলছে। 

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষা মন্ত্রী বলেন, আমরা বাচ্চাদের প্রতিভা বিকাশের উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে পারছি কি না সেটা আপনারা দেখবেন। আমাদের বিশ্বাস এটা আমরা করতে পেরেছি। 

জিপিএ ৫ বন্ধের বিষয়ে এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, এ বিষয়ে আমাদের প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে। আমরা এর বিকল্প পথ খুঁজছি। আশা করছি ২০২০ থেকে থেকে জিপিএ ৫ থাকবে না।

শিক্ষামন্ত্রী প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরের মত এবারও ফলাফল প্রকাশের দিন তার অসম্ভব ব্যস্ততার মধ্যেও আমাদের সময় দিয়েছেন। বাচ্চাদের সঙ্গে কথা বলেছেন। তাদের উৎসাহিত করেছেন। আমরা সমগ্র শিক্ষা পরিবার প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ।

তিনি বলেন, এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা সম্পূর্ণ নকলমুক্ত, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এবং প্রশ্নপত্র ফাঁসের গুজবহীন পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষা চলতি বছরের ২ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৭ নভেম্বর। আজ ৩১ ডিসেম্বর ফলাফল প্রকাশিত হলো।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিবশাহাবুদ্দিন মুন্সি এ সময় উপস্থিত ছিলেন। 

এমএএম/বিএস/টিএফ