• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১, ২০২০, ০৫:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১, ২০২০, ০৫:০৩ পিএম

মানুষ হবে মানুষের মতো : শিক্ষামন্ত্রী

মানুষ হবে মানুষের মতো : শিক্ষামন্ত্রী
অধর চন্দ্র হাইস্কুলে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ শেষে শিক্ষামন্ত্রী  -  ছবি : জাগরণ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কেউ কৃষিকাজ করবে, কেউ শ্রমজীবী মানুষ হবে, কেউ বিজ্ঞানী হবে, কেউ শিল্পী হবে, কেউ সাহিত্যিক হবে - যে যাই হোক না কেন সব মানুষ হবে মানুষের মতো।

বুধবার (১ জানুয়ারি) সকালে সাভারের ঐতিহ্যবাহী অধর চন্দ্র হাইস্কুলে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য বহুমুখী কার্যক্রম গ্রহণ করে যুগোপযোগী পাঠক্রম প্রণয়ন ও মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন করা হচ্ছে, যাতে শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমানো যায়। শিক্ষাকে আনন্দময় ও সত্যিকার অর্থে শিখন-পদ্ধতি যেন সহজ করা যায় সে লক্ষ্যে শিক্ষকদের প্রশিক্ষণ দান, অবকাঠামোর উন্নয়ন, তথ্যপ্রযুক্তির ব্যবহার, গবেষণায় উৎসাহ এবং বরাদ্দ প্রদান করা হচ্ছে বলে জানান তিনি।

এ সময় দীপু মনি মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও সহিংসতা থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান জানান। শিক্ষার্থীদের মনোযোগসহকারে পড়াশোনা করে নিজেদের এবং দেশকে জানার পরামর্শ দেন তিনি। একই সাথে তিনি আরো বলেন, একজন পরিপূর্ণ মানুষ হওয়ার জন্য শুধু জিপিএ-৫ এর পেছনে না ঘুরে পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের শরীরচর্চা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের দিকে মনোযোগী হতে হবে। এ জন্য মানবিকতা, শ্রদ্ধা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, সহমর্মিতা ও দেশপ্রেমকে সকলের আত্মস্থ করতে হবে। তাহলে এর মধ্য দিয়ে বঙ্গবন্ধু যে সোনার মানুষ চেয়েছিলেন সেই সোনার মানুষ তৈরি করতে পারব এবং তাদের হাতেই তৈরি হবে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ।

এনআই

আরও পড়ুন