• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২০, ০৩:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২, ২০২০, ০৩:৫৯ পিএম

বগুড়ায় অস্ত্রসহ ১ ভারতীয় ও ৬ দেশি ডাকাত গ্রেফতার

বগুড়ায় অস্ত্রসহ ১ ভারতীয় ও ৬ দেশি ডাকাত গ্রেফতার
বগুড়ায় পুলিশের হাতে গ্রেফতারকৃত ৭ ডাকাত  -  ছবি : জাগরণ

বগুড়ায় ডাকাতির প্রস্তুতিকালে পুলিশের জালে ধরা পড়ল ১ ভারতীয়, ৬ দেশিসহ ৭ ডাকাত। জেলার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের দলিল গ্রাম থেকে ডাকাতির প্রস্তুতিকালে বড় ১টি ছোরা, ২টি হাঁসুয়া, লাঠি, দড়িসহ তাদের গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারকৃতদের ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করা হয়েছে বলে পুলিশ জানায়।

দীর্ঘদিন ধরে বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, নওগাঁ, নাটোর, রাজশাহীসহ আশপাশের জেলাগুলোতে ডাকাতি, গরু চুরি ও ছিনতাইয়ের সাথে যুক্ত ছিল তারা। এটা ছিল তাদের নেশা ও পেশা।

গ্রেফতারকৃতরা হলেন সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার ভেংড়ী গ্রামের বদিউজ্জামান বিদুর ছেলে নজরুল ইসলাম বিশা (৪০), রায়গঞ্জ উপজেলার কোদলা দিঘর গ্রামের মহির উদ্দিনের ছেলে সাহেদ আলী (৪২), একই উপজেলার দেবরাজপুর গ্রামের মৃত আবুল হোসেনের ছেলে আশরাফ আলী (৪২), নাটোর জেলার বাগাতিপাড়া উপজেলার মারিয়া গ্রামের মৃত খোকা ঋষির ছেলে মণি ঋষি ওরফে মুচি (৫০), বগুড়ার ধুনট উপজেলার তারাকান্দি গ্রামের শহিদুল ইসলামের ছেলে রাসেল (২১), শেরপুর উপজেলার পানিসারা গ্রামের চাঁন মিয়ার ছেলে রুবেল (২০) ও ভারতের পশ্চিমবঙ্গের গঙ্গারামপুর গ্রামের মৃত গনেল চন্দ্র সরকারের ছেলে জয় চন্দ্র সরকার (১৯)। জয় চন্দ্র বর্তমানে শেরপুর পৌর শহরের পুণ্যাতলা নামক স্থানে বাড়ি ভাড়া নিয়ে বসবাস করেন। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিভিন্ন থানায় ডাকাতি-ছিনতাইসহ একাধিক মামলা রয়েছে।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) বেলা ২টার দিকে শেরপুর থানা চত্বরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে শেরপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান বলেন, উল্লিখিত ডাকাতরা একত্রিত হয়ে বুধবার (১ জানুয়ারি) দিবাগত রাত ২টার দিকে জেলার ভবানীপুর ইউনিয়নের দলিল গ্রামে ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে শেরপুর থানার অফিসার ইনচার্জ হুমায়ুন কবির, পুলিশ পরিদর্শক (তদন্ত) বুলবুল ইসলাম ফোর্সসহ দলিল গ্রামে পৌঁছামাত্রই ডাকাতরা পুলিশের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালানোর চেষ্টা করে। এ সময় ঘটনাস্থল থেকে ডাকাতদলের ৬ সদস্যকে গ্রেফতার করা হয়। তবে বাকি ডাকাতরা পালিয়ে যায়। পরে তাদের দেয়া তথ্য নিয়ে সিরাজগঞ্জ জেলার হাটিকুমরুল এলাকা থেকে মনি ঋষি ওরফে মুচিকে গ্রেফতার করা হয়।

জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা নিজেদের আন্তজেলা ডাকাতদলের সক্রিয় সদস্য বলে জানায়। তারা দীর্ঘদিন ধরে বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, নওগাঁ, নাটোর, রাজশাহীসহ আশপাশের জেলাগুলোতে ডাকাতি, গরু চুরি ও ছিনতাইয়ের সাথে সরাসরি যুক্ত ছিল। তিনি আরও বলেন, ডাকাত নজরুল ইসলাম বিশার বিরুদ্ধে বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা ও নাটোর জেলায় ১০টি চুরি-ডাকাতির মামলা ও সাহেদ, আশরাফ, রাসেল ও মনি মুচির বিরুদ্ধে বিভিন্ন জেলায় একাধিক চুরি-ডাকাতির মামলা রয়েছে।

গ্রেফতারকৃতরা গত ২৬ জুলাই শেরপুর ভবানীপুর বাজার এলাকার ব্যবসায়ী শাজাহান হত্যা ও গরু ডাকাতির সাথে সরাসরি যুক্ত থাকার কথা স্বীকার করেছে বলে তিনি জানান।

এনআই

আরও পড়ুন