• ঢাকা
  • বুধবার, ১২ আগস্ট, ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০, ০৫:৪০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২০, ০৫:৪০ পিএম

বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দারিদ্র্যমুক্ত সোনার বাংলা : কৃষিমন্ত্রী

টাঙ্গাইল সংবাদদাতা
বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দারিদ্র্যমুক্ত সোনার বাংলা : কৃষিমন্ত্রী
কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক  -  ছবি : জাগরণ

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়া। তারই কন্যা শেখ হাসিনা এখন বাংলাদেশটাকে শুধু ক্ষুধা ও দারিদ্র্যমুক্তই নয়, খাদ্যে উদ্বৃত্তের দেশ বানিয়েছেন।

তিনি আরো বলেন, উন্নত এই শান্তিপ্রিয় দেশে বিএনপি-জামায়াত অশান্তি করতে চায়। তিনি খালেদা-তারেকের নাম উল্লেখ করে বলেন, শেখ হাসিনার এই শান্তির দেশে কেউ অশান্তি করতে চাইলে তাদের উচিত শিক্ষা দেয়া হবে।

মন্ত্রী বলেন, আমাদের দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি হলো কৃষি ও কৃষক। কাজেই কৃষিকে আধুনিকীকরণ, যান্ত্রিকীকরণ এবং বাণিজ্যিকীকরণ করতে হবে। কৃষিকে যেকোনো মূল্যে লাভজনক করতে হবে। এ জন্য যা যা করণীয় তার সবকিছুই করে যাচ্ছে বর্তমান সরকার। উচ্চ ফলনশীল ধানের জাত ও বিভিন্ন ফসলের জাত উদ্ভাবন করা হচ্ছে। ১০-১১ বছর সাধনা করে আমাদের কৃষিবিজ্ঞানীরা এক-একটা উন্নত জাতের ফসলের জাত উদ্ভাবন করে যাচ্ছেন। যার ফলে এখন বিঘাপ্রতি পাঁচ-ছয় নয়, ৩০-৩৫ মণ ধান উৎপাদিত হয়। এক-দেড় লিটার দুধ থেকে এখন প্রতিটি গাভি ২০-২২ লিটার দুধ দেয়। এগুলোই হলো কৃষিতে বর্তমান সরকারের সাফল্য।

কৃষিমন্ত্রী সোমবার (১৩ জানুয়ারি) টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার ভাতকুড়া গ্রামের সিআইজিভুক্ত কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ ও রাইস প্লান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন উপলক্ষে কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উপজেলা কৃষি বিভাগ আয়োজিত কৃষিসচিব মো. নাসিরুজ্জামানের সভাপতিত্বে কৃষক সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আব্দুল মুঈদ, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক আবুল কালাম আযাদ, ধনবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুনার রশিদ হিরা, পৌর মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন, কৃষক আনোয়ার হোসেন প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আজহার সিদ্দিকী।

এনআই

আরও পড়ুন