• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২০, ০৯:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৫, ২০২০, ০৯:১৪ পিএম

নবাবগঞ্জে ঐতিহ্যবাহী গরুদৌড় প্রতিযোগিতা

নবাবগঞ্জে ঐতিহ্যবাহী গরুদৌড় প্রতিযোগিতা
গরুদৌড় উপভোগ করতে নবাবগঞ্জের চন্দ্রখোলা কালীবাড়ি এলাকায় দর্শকদের ভিড়  -  ছবি : জাগরণ

ঢাকার নবাবগঞ্জের চন্দ্রখোলা কালীবাড়ি এলাকায় বুধবার (১৫ জানুয়ারি) বিকালে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী গরুদৌড় প্রতিযোগিতা। বিশ্বায়নের এই যুগে নতুন প্রজন্মের মাঝে বাংলার হারোনো ঐতিহ্যকে তুলে ধরতে প্রতিবছর স্থানীয় জনসাধারণ এই প্রতিযোগিতার আয়োজন করেন।

স্থানীয়রা বলেন, আধুনিকতার এই যুগে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন প্রতিযোগিতা হারিয়ে যেতে বসেছে। একই সঙ্গে হারিয়ে যাচ্ছে গরুদৌড় প্রতিযোগিতা। তাই এই ঐতিহ্যকে ধরে রাখতে ও গ্রামের মানুষকে খানিকটা আনন্দ দিতেই তাদের এই আয়োজন।

প্রতিযোগিতায় উপস্থিত আওয়ামী লীগের নেতা ও ইউপি চেয়ারম্যান দেওয়ান তুহিনুর রহমান তুহিন বলেন, আজ এখানে কয়েক হাজার দর্শক মাঠে উপস্থিত থেকে গরুর দৌড় প্রতিযোগিতা উপভোগ করে। এ সময় এখানে উৎসবের আমেজ সৃষ্টি হয়। তিনি আরো বলেন, এই প্রতিযোগিতাকে ঘিরে আনন্দ মেলা ছিল বাড়তি আকর্ষণ। সরকারি সহযোগিতা পেলে এ ধরনের অনুষ্ঠান আরো জাঁকজমকভাবে করা যাবে বলে তিনি জানান।

আয়োজক কমিটির দুদু বেপারী জানান, প্রতিবছর এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন অঞ্চল থেকে গরু নিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে আসেন অনেকে। দূরদূরান্ত থেকে আসা নারী, পুরুষ ও শিশুরা এ প্রতিযোগিতা উপভোগ করেন। দৌড় প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয়।

এনআই

আরও পড়ুন