• ঢাকা
  • রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২০, ০৬:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৭, ২০২০, ০৬:৫০ পিএম

‘রাষ্ট্রের স্বপ্ন বাস্তবায়নে শিক্ষার্থীরাই মূল কারিগর’

কুমিল্লা সংবাদদাতা
‘রাষ্ট্রের স্বপ্ন বাস্তবায়নে শিক্ষার্থীরাই মূল কারিগর’
কুমিল্লায় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  -  ছবি : জাগরণ

উন্নত রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অর্জনের আজ যে স্বপ্ন আমরা দেখছি, শেখ হাসিনার নেতৃত্বে উন্নত রাষ্ট্রের স্বপ্ন বাস্তবায়নে শিক্ষার্থীরাই হবে মূল কারিগর।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেভাবে স্বনির্ভর, স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন, সোনার বাংলা বিনির্মাণের জন্য আজীবন সংগ্রাম করে গেছেন, ঠিক সেভাবেই আমাদের সন্তানদের তৈরি করতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন, যার নেতৃত্বে ২০৪১ সালে একটি উন্নত বাংলাদেশ হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবে।

কুমিল্লায় ৪৯তম শীতকালীন জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (১৭ জানুয়ারি) কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে এই অনুষ্ঠান হয়।

প্রধান অতিথির বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  -  ছবি : জাগরণ

শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী আরো বলেন, স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে হলে শিক্ষার্থীদের আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। সঠিক স্বপ্ন দেখিয়ে ভবিষ্যতের জন্য এগিয়ে নিতে হবে শিক্ষার্থীদের। বাল্যবিবাহ, যৌতুক, যৌন হয়রানি, মাদক, সন্ত্রাস এবং জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। শিক্ষার্থীরা সব ধরনের সংকীর্ণতা থেকে নিজেদের দূরে রাখবে। নিজেরা সচেতন হবে এবং অন্যদেরও সচেতন করবে। এ দেশকে শিক্ষার্থীরাই এগিয়ে নিয়ে যাবে। তারাই গড়ে তুলবে আগামী দিনের সুখী-সমৃদ্ধ বাংলাদেশ।

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ। স্বাগত বক্তব্য দেন কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস ছালাম।

৬ দিনব্যাপী এই প্রতিযোগিতা শেষ হবে ২২ জানুয়ারি। ৪৯তম শীতকালীন জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতায় ১১টি শিক্ষা বোর্ডের ৮০৮ জন ক্রীড়াবিদ ৭টি ইভেন্টে অংশ নেবে। ব্যাডমিন্টন, ভলিবল, বাস্কেট বল, হকি, ক্রিকেট, টেবিল টেনিস ও অ্যাথলেটিকসে আলাদা ভেন্যুতে অংশ নেবে ছেলেমেয়েরা।

এনআই

আরও পড়ুন