• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২০, ০৭:২৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৯, ২০২০, ০৭:২৪ পিএম

বগুড়ায় মাঘী পূর্ণিমায় ভবানীর মন্দিরে পুণ্যার্থীদের ঢল

বগুড়ায় মাঘী পূর্ণিমায় ভবানীর মন্দিরে পুণ্যার্থীদের ঢল
শাঁখা পুকুরে পুণ্যস্নান করছেন পুণ্যার্থীরা - ছবি : জাগরণ

উপমহাদেশের হিন্দুধর্মাবলম্বীদের ৫১টি পীঠস্থানের অন্যতম বগুড়ার শেরপুরের ঐতিহাসিক মা ভবানীর মন্দির। প্রতিবছরের মতো এবারও মাতৃমন্দিরে মাঘী পূর্ণিমা উৎসব উদযাপিত হয়েছে।

অতীত জীবনের পাপ মোচনসহ পুণ্যলাভের আশায় রোববার (৯ ফেব্রুয়ারি) ভোর থেকে মন্দিরস্থলে বসেছিল দেশ-বিদেশ থেকে আসা পুণ্যার্থীদের মিলনমেলা। দিনটিকে ঘিরে সকাল থেকেই হিন্দুধর্মাবলম্বী হাজার হাজার নারী-পুরুষ পুণ্যলাভের আশায় মন্দিরস্থলে সমবেত হন এবং শাঁখা পুকুরে পুণ্যস্নান করেন। প্রতিবছর মাঘ মাসে পূর্ণিমার চাঁদের মাঘী পূর্ণিমার পঞ্জিকা তিথি অনুযায়ী এই পুণ্যস্নানে মাঘী পূর্ণিমা উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। এই মাতৃমন্দির মহাশক্তির ৫১টি পীঠস্থানের অন্যতম।

মাঘী পূর্ণিমা উৎসব উদযাপন কমিটির সদস্য নিমাই ঘোষ জানান, যুগ যুগ ধরে এই ধর্মীয় তিথি উৎসব উদ্‌যাপিত হয়ে আসছে। এ বছরও প্রায় হাজার হাজার লোকের সমাগম ঘটেছে। এখানে দূর-দূরান্তের পুণ্যার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে। শান্তিপূর্ণভাবে ধর্মীয় বিভিন্ন আচার অনুষ্ঠান পালন করার সুবিধার্থে প্রশাসনের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পাশাপাশি মন্দির কমিটির পক্ষ থেকে স্বেচ্ছাসেবক দল গঠন করা হয়েছে।

এনআই

আরও পড়ুন