• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২০, ০৬:১১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১১, ২০২০, ০৬:১১ পিএম

কক্সবাজারে নৌ-দুর্ঘটনায় কবলিতদের সাহায্যে প্রস্তুত জাতিসংঘ

কক্সবাজারে নৌ-দুর্ঘটনায় কবলিতদের সাহায্যে প্রস্তুত জাতিসংঘ

বঙ্গোপসাগরের সেন্ট মার্টিনস দ্বীপের উপকূলে নৌকাডুবির মর্মান্তিক ঘটনায় কবলিতদের সাহায্যে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)। মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারির এই দুর্ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ১৫ জন নিহতের খবর নিশ্চিত করেছে, পাশাপাশি অন্তত ৬৮ জন উদ্ধারকৃত মানুষ প্রাথমিক চিকিৎসা নিচ্ছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

আইওএম, ইউএনএইচসিআর এবং জাতিসংঘের সকল সংস্থা ও অন্যান্য এনজিও এই ঘটনায় গভীরভাবে দুঃখ প্রকাশ করেছে। তারা সরকারের পাশে থেকে উদ্ধারকৃতদের খাদ্য, আশ্রয়, চিকিৎসা বা যে কোনো সহায়তায় এগিয়ে আসতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে।

কক্সবাজারে অনিয়মিত ও অনিরাপদ নৌযাত্রা নতুন কোনো ঘটনা নয়, রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশি জনগণ উভয়েই বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে এই ঝুঁকি নিয়ে থাকে। সাগরপথের অনিরাপদ ভ্রমণের কথা বিবেচনা করে জাতিসংঘ ও বাংলাদেশ সরকার উভয় জনগোষ্ঠীর সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে আসছে। তারা আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কাজ করছে যেন পাচার রোধ করা যায় ও এর ঝুঁকিতে মানুষদের এর হাত থেকে রক্ষা করা যায়। মানবপাচার থেকে উদ্ধারকৃতদের জন্য কক্সবাজার জেলায় বিভিন্ন সহায়তার ব্যবস্থাও রাখা হয়েছে।

এফসি