• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২০, ০৮:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১২, ২০২০, ০৮:৪৭ পিএম

এসিল্যান্ডকে প্রাণনাশের হুমকি, বাবা-ছেলে গ্রেফতার

এসিল্যান্ডকে প্রাণনাশের হুমকি, বাবা-ছেলে গ্রেফতার

টাঙ্গাইলের সখীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি), সার্ভেয়ার ও ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তাকে উপজেলা ভূমি কার্যালয়ে এসে হুমকি প্রদান ও সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে সখীপুর থানায় মামলা হয়েছে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) রাতে উপজেলার যাদবপুর ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা মাসুদুজ্জামান বাদী হয়ে সরকারি কাজে বাধা প্রদানের অভিযোগ এনে বহুরিয়া গ্রামের নয়জনকে আসামি করে সখীপুর থানায় এই মামলা দায়ের করেন। এ ঘটনায় পুলিশ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) রাতেই দুজনকে গ্রেফতার করেছে। তারা হলেন বহুরিয়া গ্রামের শামসুল হক ও তার ছেলে শরিফুল ইসলাম। তাদের আদালতের মাধ্যমে টাঙ্গাইল কারাগারে পাঠিয়েছে পুলিশ।

মামলা ও যাদবপুর ইউনিয়ন ভূমি কার্যালয় সূত্রে জানা যায়, টাঙ্গাইলের জেলা প্রশাসকের কাছে আবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলার বহুরিয়া গ্রামের আবেদ আলী নামের এক ব্যক্তিকে ২০০৯-১০ অর্থবছরে ভূমিহীন হিসেবে বহুরিয়া মৌজার ১ নম্বর খাস খতিয়ানের ৪৩৯ দাগের দশমিক ৭০ একর ভূমি বন্দোবস্ত দেন। আবেদ আলী ওই ভূমির দখল বুঝে পেতে গত বছরের ২৩ সেপ্টেম্বর জেলা প্রশাসক বরাবর আবেদন করেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলা ভূমি কার্যালয় গত ২৪ ডিসেম্বর ওই জমি পরিমাপ করে সীমানা নির্ধারণের খুঁটি পুঁতে আবেদ আলীকে ভূমি বুঝিয়ে দেয়া হয়। 
ভূমি কর্মকর্তারা উপজেলা কার্যালয়ে ফিরে আসার আগেই বহুরিয়া গ্রামের মৃত আতাহার আলীর পাঁচ ছেলে জাকির হোসেন, আবদুল মোমেন, আমিন হোসেন, তোজাম্মেল, আঞ্জু মিয়া ও ওই গ্রামের শামসুল হক, শরিফুল ইসলামসহ নয়জন ওই সীমানা খুঁটি তুলে ফেলেন।

সর্বশেষ গত ২৮ জানুয়ারি ভূমি কার্যালয় ওই ভূমি পুনরায় বুঝিয়ে দিতে গেলে বিবাদীরা বন্দোবস্ত ভূমি পরিমাপে বাধা প্রদান ও দুর্ব্যবহার করেন। পরে সহকারী কমিশনার (ভূমি) হা-মীম তাবাসসুম প্রভা বিবাদী পক্ষকে প্রয়োজনীয় কাগজপত্রসহ সোমবার (১০ ফেব্রুয়ারি) উপজেলা ভূমি কার্যালয়ে হাজির হওয়ার নির্দেশ দেন।

সোমবার বেলা ১১টার দিকে বিবাদীরা উপজেলা কার্যালয়ে হাজির হন। বিবাদীদের তাদের কাগজপত্র দেখাতে বললে ওই সময় তারা ক্ষিপ্ত হয়ে সহকারী কমিশনার (ভূমি) হা-মীম তাবাসসুম প্রভা, সার্ভেয়ার মো. হযরত আলী ও যাদবপুর ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা মাসুদুজ্জামানসহ কার্যালয়ের সবাইকে অশ্লীল ভাষায় গালিগালাজ করে এবং একপর্যায়ে তাদেরকে (কর্মকর্তা) ওই ভূমিতে গেলে মেরে ফেলার হুমকি দেয়।

এর আগের দিন (৯ ফেব্রুয়ারি) সহকারী কমিশনারের (ভূমি) নেতৃত্বে সংশ্লিষ্ট কর্মকর্তারা বহুরিয়া গ্রামের ১ নং খাস খতিয়ানের ভূমি সরেজমিন পরিদর্শনে গেলে সেখানেও বিবাদীরা ওই কর্মকর্তাদের সঙ্গে অসদাচরণ ও দুর্ব্যবহার করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হা-মীম তাবাসসুম প্রভা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আবেদ আলীকে বহুরিয়া মৌজার ১ নং খাস খতিয়ানের ৪৩৯ নং দাগে বন্দোবস্ত দেয়া হয়েছে। কিন্তু বিবাদীরা পাশের অন্য দাগ উল্লেখে দরিদ্র আবেদ আলীর বিরুদ্ধে আদালতে একাধিক মামলা করে তার জমি জবর-দখলের চেষ্টা করছে। মালিকানা কাগজ দেখাতে বলায় বিবাদীরা কার্যালয়ে এসে আমাদের হুমকি দেয়। বিষয়টি জেলা প্রশাসককেও জানানো হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমিনুর রহমান বলেন, কর্মকর্তাদের সঙ্গে বিবাদীরা অশ্লীল ও অসদাচরণ, সরকারি কাজে বাধা প্রদান ও হুমকি দেয়ার অপরাধে তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সখীপুর থানার উপপরিদর্শক (এসআই) জাহিদুল ইসলাম বলেন, এ ঘটনায় মামলায় অভিযুক্ত বাবা-ছেলেকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। বাকি আসামিদের ধরার চেষ্টা চলছে।

এনআই

আরও পড়ুন