• ঢাকা
  • রবিবার, ২৯ মার্চ, ২০২০, ১৫ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০৮:১৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০৮:১৪ পিএম

রোহিঙ্গা ক্যাম্প ও ফিল্ড হাসপাতালে মালয়েশিয়ার মন্ত্রী

উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা
রোহিঙ্গা ক্যাম্প ও ফিল্ড হাসপাতালে মালয়েশিয়ার মন্ত্রী

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে কর্মব্যস্ত দিন কাটিয়েছেন। সোমবার (২৪ ফেব্রুয়ারি) তিনি কক্সবাজারের উখিয়ায় ফিল্ড হাসপাতাল ও একাধিক রোহিঙ্গা আশ্রয় ক্যাম্প ঘুরে দেখেছেন।

এম কুলাসেগারান সকাল ১০টায় সরাসরি ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দর হয়ে উখিয়ার টিঅ্যান্ডটি এলাকায় মালয়েশিয়া ফিল্ড হাসপাতালে আসেন। সেখানে তিনি দীর্ঘক্ষণ অবস্থান করেন। মালয়েশিয়া ফিল্ড হাসপাতালে আন্তঃ ও বহির্বিভাগ, অপারেশন থিয়েটার, ফার্মেসিসহ বিভিন্ন দিক ঘুরে দেখেন।

হাসপাতালে রোহিঙ্গা ছাড়াও আশপাশের স্থানীয় বিভিন্ন এলাকা থেকে চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের সঙ্গে কথা বলেন মন্ত্রী। ২০১৭ সালে ব্যাপক আকারে মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় গ্রহণের পর মালয়েশিয়া সরকার এ ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করে। মন্ত্রী হাসপাতালের ব্যবস্থাপনা ও চিকিৎসা সেবা কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন। 

 

উল্লেখ্য,  বাংলাদেশি শ্রমিকদের জন্য দীর্ঘদিন বন্ধ থাকা মালয়েশিয়ার ভিসা চালু করতে কৌশলপত্র নির্ধারণে মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারান রোববার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ সফরে আসেন। সোমবার সকাল থেকে বিকাল ৩টা পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ উদ্বাস্তু আশ্রয় ক্যাম্প উখিয়ার কুতুপালং মেগা রোহিঙ্গা ক্যাম্পের একাধিক ক্যাম্প ঘুরে দেখেন। এসময়ে মন্ত্রী রোহিঙ্গা শিশুদের লার্নিং, ত্রাণ, স্বাস্থ্য, নারীর জীবনযাত্রা, পানি ও পয়ঃনিষ্কাশনসহ রোহিঙ্গাদের সেবার খোঁজ-খবর নেন।

এসময় ঢাকায় মালয়েশীয় দূতাবাসের রাষ্ট্রদুত আমির ফরহাদ বিন আবু হাসান, কক্সবাজার জেলার অতিরিক্ত জেলা প্রশাসক এস এম সরওয়ার কামাল, শরণার্থী ত্রাণ কমিশনের কর্মকর্তাগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সোমবার বিকেলে মালয়েশিয়ায় মন্ত্রী ঢাকা ফিরে যান বলে জানা গেছে।

এফসি