• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২২, ২০২০, ০১:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২২, ২০২০, ০১:৫৭ পিএম

শিবচরে ৭৮ হাজার মানুষ নজরদারিতে

শিবচরে ৭৮ হাজার মানুষ নজরদারিতে
শিবপুরের একটি এলাকা ● সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে মাদারীপুরের শিবচরের প্রায় ৭৮ হাজার মানুষ নজরদারিতে রয়েছে বলে জানিয়ে প্রশাসন। শিবচর পৌর বাজারসহ ঝূকিপূর্ণ ২টি ওয়ার্ড ও ২টি ইউনিয়নের ২ গ্রামে পুলিশ মোতায়েন রয়েছে। রয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রট।

দফায় দফায় পরিদর্শনে আসছেন জেলা প্রশাসকসহ কর্মকর্তারা।

নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান ছাড়া বন্ধ রয়েছে উপজেলার বেশিরভাগ বাজার।

চিহিৃত এলাকা ছাড়াও উপজেলাজুড়ে প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও জনপ্রতিনিধিরা টহল দিচ্ছেন।

সম্প্রতি শিবচর উপজেলায় ৬৮৪ ইতালি প্রবাসীসহ বিভিন্ন দেশ থেকে জেলায় সাড়ে ৩ হাজার প্রবাসী প্রবেশ করে। জেলায় মোট ২৬৩ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। সদর হাসপাতালে ৩ জন আইসোলেশনে, ৩ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছে।

শনিবার (২১ মার্চ) আরও ৬ জনের নমুনা সংগ্রহ করেছে।

আইইডিসিআর এর একটি টিম শিবচর ও মাদারীপুরেই অবস্থান করছে। এর আগে ঢাকার হাসপাতালসহ অন্যত্র আইসোলেশনে রয়েছে শিবচরের একই পরিবারের ৮ সদস্য।

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার (১২ মার্চ) শিবচর পৌরসভার ২ টি ওয়ার্ড, পাঁচ্চর ইউনিয়নের ১ টি গ্রাম ও দক্ষিণ বহেরাতলা ইউনিয়নের ১ টি গ্রামে কনটেইনমেন্ট ঘোষণা করে এলাকার মানুষদের চলাচল সীমিত করা হয়। ঘোষণার পর সব বাস চলাচল বন্ধ রয়েছে। জন সচেতনতা বাড়ায় জন শূন্য হয়ে পড়েছে বাজার ঘাট। ত্রাণ তৎপরতা শুরু করেছে প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, শিবচরের ৪টি এলাকা সংলগ্ন মোট প্রায় ৭৮ হাজার মানুষকে আমরা নজরদারিতে রেখেছি। এ এলাকাগুলোর মানুষদের চলাচল সীমিত করা হয়েছে। হোম কোয়ারেন্টাইনে থাকা কারও বাজার-সদাই লাগলে আমরা তাদের সহায়তা করবো। শুকনো খাবার দেয়া হবে।

জনগণকে সতর্কতা মেনে সরকারি নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

তিনি বলেন, ভাইরাসটি থেকে মুক্ত থাকতে জনগণকে সতর্কতা মেনে সরকারি নির্দেশনা মেনে চলার জন্য অনুরোধ করছি।

এসএমএম