• ঢাকা
  • বুধবার, ০১ এপ্রিল, ২০২০, ১৮ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ২৬, ২০২০, ০৮:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৬, ২০২০, ০৯:৫৩ পিএম

সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ব্যতিক্রমী উদ্যোগ

জাগরণ ডেস্ক
সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ব্যতিক্রমী উদ্যোগ
সামাজিক দূরত্ব নিশ্চিত দোকানের সামনে সাদা রঙের প্রলেপ দিয়ে রেখা অঙ্কন করে দেয়া হয় ● ইউএনবি

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে চুয়াডাঙ্গা ও ঝালকাঠিতে ব্যবসা প্রতিষ্ঠানের সামনে সাদা রঙের প্রলেপ অঙ্কন করে ব্যতিক্রমী উদ্যোগ নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার ও পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু নিজ হাতে সাদা রঙ দিয়ে রেখা অঙ্কন করে দেন।

চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু জানান, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে শহরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সামনে তিন ফুট দূরত্বে রেখা অঙ্কন করে দেয়া হয়েছে।

জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার জানান, জরুরি পণ্যের দোকান ছাড়া সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে যেসব দোকান খোলা রয়েছে সেগুলোর ক্রেতাদের সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ওইসব দোকানের সামনে সাদা রঙের প্রলেপ দিয়ে রেখা অঙ্কন করে দেয়া হয়েছে। যাতে কারও সাথে কারও সংস্পর্শ না ঘটে। নিয়ম না মানলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

ঝালকাঠিতেও করোনা প্রতিরোধে দোকানের সামনে তিন ফুট নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে দাগ কেটে মালামাল বিক্রি করছেন দোকানিরা।

সকাল থেকে ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দোকানগুলোর সামনে সদর উপজেলা পরিষদের উদ্যোগে এ ব্যবস্থা নেয়া হয়েছে। প্রয়োজনীয় পণ্য কিনতে আসা ব্যক্তিরা গোল বৃত্তাকার দাগের মধ্যে থেকে পণ্য কিনছেন। নির্দিষ্ট দূরত্ব বজায় থাকায় সুরক্ষা পাচ্ছেন ক্রেতা ও বিক্রেতারা।

 শহরের গুরুত্বপূর্ণ রাস্তার মোড়গুলোতে সড়ক লিখনের মাধ্যমে করোনা সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে। স্বেচ্ছাসেবী যুবকরা এ কাজে অংশ নিয়েছে। ভাইরাস সচেতনতা সৃষ্টির লক্ষে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান শহরজুড়ে এ ব্যবস্থা গ্রহণ করেছেন। এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ক্রেতা ও বিক্রেতারা। ইউএনবি।

এসএমএম