• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ২৯, ২০২০, ০৯:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৯, ২০২০, ০৯:৫৮ পিএম

কোভিড-১৯

চট্টগ্রামে ৭২ ঘণ্টায় ৩০ নমুনা সংগ্রহ, মেলেনি লক্ষণ

জাগরণ ডেস্ক
চট্টগ্রামে ৭২ ঘণ্টায় ৩০ নমুনা সংগ্রহ, মেলেনি লক্ষণ
বিআইটিআইডি ● সংগৃহীত

চট্টগ্রামে গত ৭২ ঘণ্টায় ৩০ জনের নমুনা পরীক্ষা করা হলেও কারও শরীরে করোনাভাইরাস পাওয়া যায়নি। এরমধ্যে ১৫টি নমুনা পরীক্ষা হয়েছে স্থানীয় ল্যাবে।

সংশ্লিষ্টরা জানিয়েছে, প্রতি ৩ মিনিটে একটি করে ফোন পাচ্ছে বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-এর হটলাইন।

চট্টগ্রামে বিদেশ ফেরত প্রবাসীরা হোম কোয়ারেন্টাইন মানছেন কি-না তা তদারকি করতে জেলা প্রশাসক নিজেই আসেন নগরীর খুলশী এলাকায়। এ সময় তিনি ইমিগ্রেশন বিভাগ থেকে পাওয়া তালিকা অনুযায়ী বাসায় বাসায় গিয়ে তাদের অবস্থান নিশ্চিত করেন।

তিনি জানান, চট্টগ্রামের বিআইটিডিতে পরীক্ষা করা ১৫ জনেরই করোনাভাইরাস নেগেটিভ।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন বলেন, বর্তমানে আমাদের এখানে কোনও আইসোলেশনে কেউ নেই। হোম কোয়ারেন্টাইনে আছেন ৯৪৭ জন। আমরা সেটাই নিশ্চিত করেছি।

গত ২৫ মার্চ প্রয়োজনীয় কিট এবং পিপিই আসার পর ২৬ মার্চ থেকেই করোনা শনাক্তে পরীক্ষা শুরু করে সীতাকুণ্ডের ফৌজদারহাটে স্থাপিত বিআইটিডি পরীক্ষাগার।

রোববার (২৯ মার্চ) দুপুর পর্যন্ত এখান থেকে সংগ্রহ করা হয়েছে ২০ জনের নমুনা। ১৫টির ফলাফল দেয়া হলেও ৫টি নমুনার রিপোর্ট এখনও পাওয়া যায়নি।

চট্টগ্রাম  বিআইটিডি উপপরিচালক ও বিভাগীয় প্রধান ডা. মামুনুর রশীদ বলেন, কিট পাওয়ার পর থেকেই স্যাম্পল নিয়ে আমরা পরীক্ষা করছি।

চট্টগ্রামে এখন পর্যন্ত করোনাভাইরাস রোগী পাওয়া না গেলেও আইসোলেশন সেন্টার হিসাবে প্রস্তুত রাখা হয়েছে বিআইটিডিকে। মেডিকেলের ৪টি আইসিইউ রুম এবং পার্ক ভিও নামের একটি বেসরকারি ক্লিনিককে প্রস্তুত রাখা হয়েছে পরিস্থিতি মোকাবেলার জন্য। সময়টিভি।

এসএমএম