• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৬, ২০২০, ০৪:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০২০, ০৪:৪৯ পিএম

৯৯৯ ফোন : বঙ্গোপসাগরে ডুবন্ত জাহাজ থেকে ১১ নাবিক উদ্ধার

৯৯৯ ফোন : বঙ্গোপসাগরে ডুবন্ত জাহাজ থেকে ১১ নাবিক উদ্ধার
ছবি ইউএনবির সৌজন্যে

বাংলাদেশ পুলিশ পরিচালিত ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন পেয়ে বঙ্গোপসাগর ও মেঘনা নদীর মোহনা থেকে একটি ডুবন্ত জাহাজ থেকে ১১ জন নাবিককে জীবিত উদ্ধার করেছে কোষ্টগার্ড।

বুধবার (৬ মে) সকাল সাড়ে ১০টায় একজন কলার ৯৯৯ ফোন করে জানায়, নোয়াখালীর হাতিয়া উপকূল থেকে ৭ নটিক্যাল মাইল দূরে ভাসানচরের নিকটবর্তী বঙ্গোপসাগর ও মেঘনা নদীর মোহনা স্থলে তাদের ‘আল নূর-২’ নামের জাহাজটির তলা দিয়ে পানি ঢুকে পড়ছে এবং জাহাজটি ডুবে যেতে শুরু করেছে। জাহাজে তারা ১১ জন নাবিক আছেন বলেও জানানো হয়।

কলার আরও জানান, তারা জাহাজটি নিয়ে চট্টগ্রাম থেকে রওনা দিয়েছিলেন যশোরের উদ্দেশে। কলার তাদের জীবন বাঁচানোর ব্যবস্থা নেয়ার জন্য ৯৯৯ এর কাছে অনুরোধ জানান।

৯৯৯ থেকে তাৎক্ষণিকভাবে বিষয়টি ভাসানচর পুলিশ ফাঁড়ি, চট্টগ্রাম নৌ পুলিশ এবং কোস্টগার্ডের হাতিয়া অঞ্চলকে জানায় এবং উদ্ধার তৎপরতার জন্য অনুরোধ জানানো হয়।

কিন্তু সাগরে উদ্ধার তৎপরতা চালানোর মতো নৌযান নৌ-পুলিশের ছিল না। সংবাদ পেয়ে হাতিয়া কোস্টগার্ডের একটি দল দুর্ঘটনাস্থলের উদ্দেশে রওনা দেয়।

পরে হাতিয়া কোষ্টগার্ডের লে. কমান্ডার আতিক ৯৯৯ কে ফোনে জানান, সাগর এবং নদী উত্তাল থাকায় তাদের দুর্ঘটনাস্থলে পৌঁছাতে বেশ বেগ পেতে হয়েছে। কিন্তু তারা শেষ পর্যন্ত দুর্ঘটনাস্থলে পৌঁছে ১১ জন নাবিককে জীবিত অবস্থায় উদ্ধার করতে সক্ষম হয়েছেন। কিন্তু জাহাজটি নিমজ্জিত হয়ে গেছে। ইউএনবি।

এসএমএম

আরও পড়ুন