• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১০, ২০২০, ০২:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১০, ২০২০, ০২:৫৪ পিএম

রাজধানীর পূর্ব রাজাবাজারে লকডাউন চলছে

রাজধানীর পূর্ব রাজাবাজারে লকডাউন চলছে
সংগৃহীত ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউন শুরু হলো রাজধানীতে। প্রথম এলাকা হিসেবে মধ্যরাত থেকে লকডাউন করা হয়েছে পূর্ব রাজাবাজারকে। আনুষ্ঠানিক রেড জোন হবার কারণে আইন-শৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে পুরো এলাকা।

নজরদারি করছে সেনাবাহিনীও। খাদ্য সরবরাহসহ বাসিন্দাদের জরুরি সহায়তায় গঠিত হয়েছে তত্ত্বাবধায়ন কমিটি।

মঙ্গলবার (৯ জুন) দিবাগত রাত ১২ টা থেকে এই লকডাউন শুরু হয়েছে। এর কয়েকঘণ্টা আগে থেকেই পুলিশ, আর্মিসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ওই এলাকায় টহল দেন। এ সময় অধিকাংশ রাস্তাই ছিল জনশূন্য। বিভিন্ন সড়কে কঠোর পাহাড়ায় দেখা গেছে পুলিশকে। একইসাথে সেনাসদস্যদের টহলও চলে।

৫০ হাজারের ওপর জন বসতির এই এলাকায় কোভিড ১৯ এ আক্রান্তের সংখ্যা ৩১ জন। সেকারণেই সরকারের করোনা মোকাবেলার টেস্ট কেস হিসেবেই আগামী ১৪ দিন চলাফেরায় কড়া নিয়ন্ত্রণ থাকবে রাজাবাজার জুড়ে। তারপরও পরিস্থিতি নিয়ন্ত্রণে না হলে ২১ দিন পর্যন্ত অবরুদ্ধ অবস্থা থাকতে হতে পারে। এ সময় একটি বাদে এলাকার সবগুলো প্রবেশ মুখই বন্ধ রয়েছে। তবে গণমাধ্যমকর্মী ও জরুরি সেবা থাকছে লকডাউনের আওতার বাইরে।

এর আগে ঝুঁকি বিবেচনায় বিভিন্ন এলাকাকে তিন রঙের ভাগ করা হয়। রাজধানী ঢাকায় প্রতি এক লাখের মধ্যে ৩০ কিংবা ৪০ জনের বেশি আক্রান্ত এমন এলাকাকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ রেড বা লাল জোনে ভাগ করা হয়।

এসএমএম

আরও পড়ুন