• ঢাকা
  • মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ১৪, ২০২০, ১০:৫০ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০২০, ১০:৫০ এএম

দ্বিতীয় দফা বন্যায় ১০ জেলায় বিপর্যস্ত জনজীবন

জাগরণ ডেস্ক
দ্বিতীয় দফা বন্যায় ১০ জেলায় বিপর্যস্ত জনজীবন
সংগৃহীত ছবি

বৃষ্টি ও উজানের ঢলে দেশের ১৪টি নদীর পানি ২২টি পয়েন্টে বিপৎসীমার উপরে রয়েছে। ফলে দেশের উত্তর, পূর্ব, মধ্য ও দক্ষিণ-পূর্বাঞ্চলের ১০ জেলায় দ্বিতীয় দফা বন্যায় বিপর্যস্ত জনজীবন। নতুন কোরে প্লাবিত হচ্ছে অনেক এলাকা।

 টানা বৃষ্টিতে কুড়িগ্রামে ধরলা নদীর পানি মঙ্গলবার (১৪ জুলাই) বিপৎসীমার ১০০ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্রের পানি ৮৫ সেন্টিমিটার ওপরে বইছে। এতে কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, জামালপুর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, নাটোর ও রাজবাড়ীর বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। পানির প্রবল চাপে কুড়িগ্রাম সদরের সারডোবে বিকল্প বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে ৫টি গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে।

সুরমা ও কুশিয়ারা নদীর পানি স্থিতিশীল থাকায় অপরিবর্তিত রয়েছে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা ও ফেনীর বন্য পরিস্থিতি। সুনামগঞ্জে বন্যকবলিত দিরাই, জামালগঞ্জ, জগন্নাথপুর, ছাতক ও দোয়ারাবাজারের ২ শতাধিক গ্রাম।

তবে তিস্তার পানি ডালিয়া পয়েন্টে বিপৎসীমার নিচে আসায় লালমনিরহাট, নীলফামারী ও রংপুরে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। এ দফায় জামালপুরের ৭ উপজেলা ও সিরাজগঞ্জের ৫ উপজেলার প্রায় আড়াই লাখ মানুষ নতুন করে ভোগান্তিতে পড়েছেন।

কেএপি