• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০, ১২ কার্তিক ১৪২৭
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২০, ০৪:২২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৬, ২০২০, ০৪:২২ পিএম

প্রতিপক্ষরা জোর পূর্বক অবৈধভাবে বালু উত্তোলন 

ফুলবাড়ী সংবাদদাতা
প্রতিপক্ষরা জোর পূর্বক অবৈধভাবে বালু উত্তোলন 
ফাইল ছবি

ফুলবাড়ী উপজেলার দৌলতপুর ইউপি’র কুশলপুর গ্রাম এলাকায় মোঃ মমতাজুর রহমানের তফশিল ভুক্ত জমি থেকে জোর পূর্বক অবৈধভাবে বালু উত্তোলন করছেন প্রতিপক্ষরা। ফুলবাড়ী উপজেলার দৌলতপুর ইউপি’র কুশলপুর গ্রামের মৃত কছিম উদ্দিন মন্ডলের পুত্র মোঃ মমতাজুর রহমান (৬০) এর উপজেলা নির্বাহী অফিসার ফুলবাড়ী দিনাজপুর বরাবরে লিখিত অভিযোগে জানা যায় দৌলতপুর ইউপির হড়হড়িয়াপাড়া কুশলপুর বালু মহলের সরকারি কোন ইজারা নেই। 

উপজেলার বারাই পাড়া মৌজায় বালু মহাল সরকারি ভাবে ইজারা আওতাভুক্ত হয়েছে। কুশলপুর মৌজায় মমতাজুর রহমানের ১.২৪ শতক জমি রয়েছে। একই গ্রামের মৃত সাদেক আলী মন্ডল (নবানু) মন্ডল এর পুত্র মশিউর রহমান, মোঃ আব্দুল আজিজ মন্ডল, মতিয়ার রহমান, কুশলপুর গ্রামের মৃত রমজান আলীর পুত্র মোঃ আব্দুল হামিদ এবং একই গ্রামের মৃত কফির উদ্দিনের পুত্র মোঃ ইসরাইল গংরা জোর পূর্বক মমতাজুর রহমানের জোত জমি থেকে অন্যায়ভাবে শ্যালো মেশিন এবং ড্রেজার দ্বারা জমি হইতে বালু উত্তোলন করছে। তার মায়ের জমি এবং তার নিজস্ব ভোগ দখলীয় জমির উপর বালু উত্তোলন করে রাখছে। ফলে ঐ জমিতে আবাদকৃত কলা গাছের চরম ক্ষতি সাধন হচ্ছে। 

বার বার নিষেধ করার পরও উল্লেখিত ব্যক্তিরা বাধা মানছে না। উক্ত ব্যক্তিরা বে-আইনীভাবে দিনরাত বালু উত্তোলন করে বাণিজ্যিক ভিত্তিতে বালু বিক্রয় করছে। অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ না করলে অচিরেই নদীর বাঁধ ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এতে করে এলাকার হাজার হাজার মানুষের আবাদি জমির অফুরন্ত ক্ষতি সাধন হবে। উল্লেখ্য ব্যক্তিরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে এলাকাবাসী কোন কথা বলতে সাহস পাননা। এমনকি প্রশাসনও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেননা। বালু উত্তোলনের ঘটনায় মমতাজুর রহমান  ১৫/০৮/২০২০ ইং তারিখে মাননীয় ভূমি মন্ত্রী সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দাখিল করেন। এর পরেও প্রশাসন কোন ব্যবস্থা না নিলে ঐ এলাকার কৃষকেরা অফুরন্ত ক্ষতি সাধনের মধ্যে পড়বেন। এ ব্যাপারে এলাকাবাসী ও জমির মালিক মোঃ মমতাজুর রহমান প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।