• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২০, ০২:০৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০২০, ০২:০৯ পিএম

বরিশাল কর ভবনে আগুন, ১ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে

বরিশাল কর ভবনে আগুন, ১ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে

বরিশাল কর ভবনের দ্বিতীয় তলায় একটি অফিস কক্ষে সোমবার গভীর রাতে আগুন লাগার ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ১ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এসময় ভবনটি চতুর্থ তলায় ডরমেটরিতে অবস্থানরত অতিরিক্ত কর কমিশনার শাওন চৌধুরী আগুনের ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েন। 

খবর পেয়ে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মীরা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। এবং অতিরিক্ত কর কমিশনারকে উদ্ধার করে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ভর্তি করে। আগুন লাগা কক্ষের গুরুত্বপূর্ণ নথিপত্রসহ বেশকিছু আসবাবপত্র পুড়ে গেছে। এতে কী পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে এবং নথিপত্র পুড়েছে তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হতে পারেনি। তবে তথ্য সংক্রান্তের জন্য একটি তদন্ত কমিটি গঠন করার উদ্যোগ নেওয়া হয়েছে। বিষয়টি কর বিভাগ ও ফায়ার সার্ভিস নিশ্চিত করেছে।

ফায়ার সার্ভিস অফিস জানায়, সোমবার (১৪ সেপ্টেম্বর) দিনগত রাত পৌনে ৩টার দিকে কোতয়ালি থানাধীন শহরের ক্লাবরোডে কর ভবনে স্থানীয়রা আগুন জ্বলতে দেখে সাথে সাথে তাদের অবহিত করে। পরে দ্রুত ফায়ার সার্ভিসের চারটি ইউনিট সেখানে পৌছে একযোগে আগুন নিয়ন্ত্রণে নিতে কাজ শুরু করে। ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে একপর্যায়ে আগুন নিয়ন্ত্রণে আনলেও অফিস কক্ষের তিনটি এসি, দু’টি স্টিলের আলমারি ও তিনটি কম্পিউটারসহ বিভিন্ন নথি ফাইল পুড়ে যায়। এসময় ভবনটি চতুর্থ তলার ডরমেটরিতে অবস্থানরত অতিরিক্ত কর কমিশনার শাওন চৌধুরী আগুনের ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়লে তাকে উদ্ধার করে (শেবাচিমে) নিয়ে যাওয়া হয়।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির উপ-সহকারী পরিচালক ফারুক হোসেন শিকদার জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্টসার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত হয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কত বা কী পরিমাণ ফাইল পুড়েছে তা এখনই বলা যাচ্ছে না।

ক্ষয়-ক্ষতি ও আগুনের সূত্রপাত নিশ্চিত হতে একটি তদন্ত কমিটি গঠনে কর অফিস ও ফায়ার সার্ভিস প্রস্তুতি নিয়েছে বলে জানান কর কর্মকর্তা মোহাম্মদ জাহিদ হাছান।

জাগরণ/ এমএইচ

আরও পড়ুন