• ঢাকা
  • সোমবার, ২৬ অক্টোবর, ২০২০, ১১ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২০, ০৭:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২০, ০৭:৩৩ পিএম

সুনামগঞ্জে চতুর্থ দফা বন্যার শঙ্কা 

সুনামগঞ্জ সংবাদদাতা
সুনামগঞ্জে চতুর্থ দফা বন্যার শঙ্কা 
টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জে চতুর্থ দফা বন্যার শঙ্কায় ভুগছেন। ছবি-জাগরণ

টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জে চতুর্থ দফা বন্যার শঙ্কা দেখা দিয়েছে। এতে জেলার ১১ উপজেলার ২৫ লাখ মানুষ বন্যা আতঙ্কে রয়েছেন। কয়েকদিন যাবৎ টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত রেকর্ড অনুযায়ী সুরমা নদীর পানি বিপদসীমার ৮ সে.মি উপর দিয়ে প্রবাহিত হয়। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী শনিবার হতে সুরমা নদীর পানি সমতল হ্রাস পেতে পারে। এছাড়া ভারত থেকে নেমে আসা ঢলে সীমান্তবর্তী নদী যাদুকাটা ও চলতি নদীর পানি ও বৃদ্ধি পেয়েছে। সৃষ্টি বন্যার পানিতে জেলার ধর্মপাশা, তাহিরপুর ও বিশ্বম্ভরপুরসহ কয়েক উপজেলার নিম্নাঞ্চলে পানি প্রবেশ করে জেলা শহরের সাথে সড়ক পথের আভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে বলে জানা গেছে। 

এছাড়া বন্যার পানিতে আমন ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তবে পানিবৃদ্ধি অব্যাহত থাকায় এখনো পুরোপুরি ফসলের ক্ষতি নিরূপন করা যাচ্ছে না বলে জানা গেছে। এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতির অবনতি ঘটতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। 

এ ব্যপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সফর উদ্দিন জানান, পানি যেভাবে বৃদ্ধি পাচ্ছে এতে করে জেলার আমন ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ব্যপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী  সবিবুর রহমান জানান, এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে জেলার মানুষকে চরম দুর্ভোগে পড়তে হবে। 

জাগরণ/এমএইচ
 

আরও পড়ুন