• ঢাকা
  • মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২০, ০৭:০৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০২০, ০৭:০৪ পিএম

শালবন রক্ষার্থে মানববন্ধন

ঠাকুরগাঁও সংবাদদাতা
শালবন রক্ষার্থে মানববন্ধন

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে শালবন রক্ষার্থে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ঠাকুরগাঁও জেলা কমিটির আয়োজনে সোমবার সন্ধ্যায় মুক্তা মার্কেট সংলগ্ন রাণীশংকৈল মহাসড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, রাণীশংকৈলের বেলতলী সংলগ্ন একটি গ্রামে প্রায় ১৯ একর জমির উপর রয়েছে একটি শালবাগান। 

উপজেলার একমাত্র এই শালবাগানটিতে বছর কয়েক পূর্বের এক পরিসংখ্যান হতে জানা যায়, একসময় বাগানটিতে ৩৭০০ এর অধিক গাছ ছিলো তবে বর্তমান সরেজমিনে গিয়ে দেখা যায়, ৩০০-৪০০ টির মত গাছ রয়েছে। গাছ চোরাকারবারি, দুর্বৃত্তরা ক্ষমতার জোরে দিন দুপুরে রাতের আধারে শালগাছ চুরি করে নিয়ে যায়। দিন দিন বাগানটির গাছের পরিমাণ কমে আসছে। অনেক ভূমিদস্যু সরকারি এই শালবাগানের জমিকে ব্যক্তিগত কাজে ব্যবহার করছেন এছাড়াও এখন বাগানটি হয়ে উঠেছে মদ জুয়ার আসর ও অবৈধ মেলামেশার একটি জায়গা। 

এইসব বিষয়ে প্রশাসন কিংবা বন মন্ত্রণালয়ের নেই কোনো তদারকি কিংবা উদ্যোগ। তবে বিষয়টি নজরে পড়ে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি ঠাকুরগাঁও জেলা কমিটির সদস্যদের। তাই রানীশংকৈল উপজেলার একমাত্র শালবাগান রক্ষা ও সম্প্রসারণের দাবিতে সোমবার ১৯ সেপ্টেম্বর বিকেলে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির ঠাকুরগাঁও জেলা কমিটির সদস্যরা একটি মানববন্ধনের আয়োজন করেন এবং পরবর্তীতে ইউএনও বরাবর স্মারকলিপি প্রদান করা হবে বলে বক্তারা জানান।