• ঢাকা
  • রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১, ৩ মাঘ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২১, ০৫:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৩, ২০২১, ০৫:৫৮ পিএম

৭০ বছরের পুরনো মাছের মেলা

মৌলভীবাজার প্রতিনিধি
৭০ বছরের পুরনো মাছের মেলা

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ঐতিহ্যবাহী ৭০ বছরের পুরাতন মাছের মেলা শুরু হয়েছে। পৌষ সংক্রান্তির উৎসব ঘিরে এই বিশেষ দিনে বসে মাছের মেলা। মাছপ্রেমীদের রসনার বিলাস ঘটাতে বাজারভরা এখন দেশি মাছ। দরদাম হাঁকিয়ে শুধু ক্রয়ের অপেক্ষা।

বুধবার (১৩ জানুয়ারি) সকালে শ্রীমঙ্গল শহরের মাছ বাজারে নানা জাতের মাছ দেখা গেছে। সর্বাধিক বৃহৎ মাছটি উঠেছে বাঘাইড়। যার ওজন ৭০ কেজি।

মৎস্য বিক্রেতা হাফিছ উদ্দিন বলেন, বাঘাইড় মাছটির ওজন ৭০ কেজি। এই বিশালাকৃতির বাঘাইড় মাছটির দাম নির্ধারণ করেছি ৭৫ হাজার টাকা। সামান্য কম পেলে ছেড়ে দিবো। শ্রীমঙ্গলের মাছের মেলাকে ঘিরে এই মাছটি আমি খুলনার বাগেরহাট থেকে এনেছি।

অপর মাছ ব্যবসায়ী গণি মিয়া বলেন, “রুই, কাতল, মৃগেল, বোয়াল, চিতল ইত্যাদি বহু টাকার মাছ শ্রীমঙ্গলের এ উৎসব উপলক্ষ্যে কিনেছি। এখন কিছুটা টেনশনে আছি যে ভালো দাম পাবো কি না? ভালো দামে বিক্রি না করতে পারলে লাভের মুখ দেখবো না।”

মাছ বাজার সংলগ্ন শান্তি ভাণ্ডার দোকানের ব্যবসায়ী রণধীর কুমার সেন জানান, ৭০ কেজি ওজনের বাঘাইড় মাছটি এ বছর বাজারে ওঠা বড় আকৃতির মাছ। শহরের প্রবীণ ব্যক্তিদের কাছ থেকে যতদূর শুনেছি  শ্রীমঙ্গলের এই মাছের মেলার বয়স প্রায় ৭০ বছরের পুরাতন।