• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২১, ০২:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২২, ২০২১, ০২:৪৪ পিএম

শীতে কাঁপছে হবিগঞ্জ

শীতে কাঁপছে হবিগঞ্জ

তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে হবিগঞ্জের ওপর দিয়ে। সন্ধ্যা হলেই চারপাশ ঢাকা পড়ছে ঘন কুয়াশায়। এই কুয়াশা পরদিন বেলা ১১টা পর্যন্ত থাকছে। কোনো কোনো দিন সারা দিনেও দেখা মিলছে না রোদের। তীব্র শীতের কারণে সীমাহীন দুর্ভোগে পড়েছেন ছিন্নমূলের মানুষরা। সেই সঙ্গে বেড়েছে শীতজনিত বিভিন্ন রোগের প্রাদুর্ভাব।

গত দুই দিনে হবিগঞ্জে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কয়েক শ নারী-পুরুষ, শিশু-বৃদ্ধ। বিশেষ করে বেশি আক্রান্ত হচ্ছেন শিশু ও নবজাতকরা। হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে রোগীদের ঠাঁই দেওয়ার পর্যন্ত জায়গা হচ্ছে না।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত দুই দিনে শিশু ওয়ার্ডে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ১৩২ শিশু ও নবজাতক ভর্তি হয়েছে। এর মধ্যে গত বুধবার ভর্তি হয় ৬১ জন এবং বৃহস্পতিবার ভর্তি হয় ৭১ শিশু-নবজাতক। এ ছাড়া নারী-পুরুষ ও বৃদ্ধরা ভর্তি রয়েছে হাসপাতালে। ঠান্ডা, শ্বাসকষ্ট, ডায়রিয়া, আমাশায়ের রোগীর সংখ্যাই সবচেয়ে বেশি।

শুক্রবার সকালে সদর হাসপাতালে গিয়ে দেখা যায়, শিশু ওয়ার্ডে তিল ধারণের ঠাঁই নেই। অনেকেই শিশুদের নিয়ে ঠান্ডার মধ্যে মেঝেতে অবস্থান করছেন। এতে শিশুদের অবস্থা আরও খারাপ হওয়ার আশঙ্কা করছেন স্বজনরা।

সদর আধুনিক হাসপাতালের তত্ত্বাবধায়ক হেলাল উদ্দিন বলেন, ‘ঠান্ডার কারণে হাসপাতালে রোগীর চাপ অনেক বেশি। হাসপাতালের নার্স ও ডাক্তারকে বলে দেওয়া হয়েছে সঠিকভাবে চিকিৎসাসেবা দিতে।’ এ ছাড়া শীত থেকে শিশুদের রক্ষা করতে মা-বাবাকে সতর্ক থাকতে পরামর্শ দেন তিনি।

তীব্র শীতের কারণে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া মানুষ। তীব্র শীত যন্ত্রণায় ভোগার পাশাপাশি ব্যাঘাত ঘটেছে আয়-রোজগারেও। 

ফুটপাতের অনেক ব্যবসায়ীর আয়-রোজগারে প্রভাব ফেলেছে শীত। কুয়াশা ও শীতের কারণে সন্ধার পর পরই সাধারণ মানুষ ঘরে ফেরায় হচ্ছে না তাদের বেচাকেনা। এ অবস্থায় দরিদ্র মানুষগুলোর কষ্টের যেন শেষ নেই।