• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২১, ১১:০৩ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২১, ১১:২৭ এএম

অবৈধভাবে বালু উত্তোলন, নদীভাঙনের শঙ্কা 

অবৈধভাবে বালু উত্তোলন, নদীভাঙনের শঙ্কা 

বরিশালে অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালীরা।জেলার আড়িয়াল খাঁ, জয়ন্তী ও নয়াভাঙ্গনী নদীতে ড্রেজার বসিয়ে চলছে বালু উত্তোলনের কাজ। এতে নদীভাঙন আরো তীব্র হচ্ছে।

মুলাদী উপজেলায় কোনো বালুমহাল না থাকলেও ব্যবসায়ীরা অবৈধ উপায়ে নদী থেকে বালু উত্তোলন করে তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। হুমকির মুখে পড়ছে নদীতীরের বাসিন্দাদের বাড়িঘর, বিদ্যালয়, হাটবাজারসহ বিভিন্ন স্থাপনা। ভাঙন আতঙ্ক নিয়ে দিন কাটাচ্ছেন নদীপাড়ের বাসিন্দারা।

নদীপাড়ের বাসিন্দারা জানান, প্রতিবছরই বর্ষায় তিন নদীর ভাঙনে অনেক বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে যায়। ভাঙন রোধে এসব নদী থেকে বালু উত্তোলন নিষিদ্ধ করা হলেও জয়ন্তী ও আড়িয়াল খাঁ নদীর ১৫টিরও বেশি পয়েন্টে বালু উত্তোলন করছে একটি অসাধু চক্র। 

এ ছাড়া একইভাবে জেলার বাকেরগঞ্জ উপজেলার খয়রাবাদ নদীতে ড্রেজার দিয়ে প্রতিনিয়ত অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। এতে নদীর দুই পাড় ক্রমাগত ভেঙে যাওয়ায় এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। 

চরকালেখান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মোহসীন উদ্দীন খান জানান, বালু উত্তোলনের ফলে বালু ব্যবসায়ী লাভবান হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে গত ১৯ জানুয়ারি দেড় শতাধিক মানুষ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে লিখিত আবেদন করেছে।  

এ বিষয়ে মুলাদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুভ্রা দাস জানান, অচিরেই অভিযান চালিয়ে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।