• ঢাকা
  • শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২১, ১২:৩২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২১, ১২:৪৯ পিএম

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন

প্রস্তুত কেন্দ্র, কঠোর নিরাপত্তায় নগরী

প্রস্তুত কেন্দ্র, কঠোর নিরাপত্তায় নগরী

বুধবার (২৭ জানুয়ারি) অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে নিরাপত্তার চাদরে ডেকে গেছে পুরো বন্দরনগরী।

ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন ও কঠোর নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) কমিশন সূত্রে জানা যায়, নগরীর ৪১টি ওয়ার্ড রয়েছে। মোট কেন্দ্র ৭৩৫টি। এরই মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ অন্যান্য নির্বাচনি সরঞ্জাম পৌঁছে দেওয়া হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা মো. হাসানুজ্জামান জানিয়েছেন, সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ১৪টি সংরক্ষিত ওয়ার্ড ও ৪১টি ওয়ার্ডের মধ্যে মোট ৩৯টি ওয়ার্ডে নির্বাচন হবে। সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরসহ ২২৫ জন কাউন্সিলর প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার এই সিটি করপোরেশনে মোট ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬ জন ভোটার রয়েছেন।

এদিকে নিরাপত্তা রক্ষায় প্রায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৪ হাজার সদস্য মোতায়েন রয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর জানান, ৯ হাজারের বেশি পুলিশ সদস্য সোমবার (২৫ জানুয়ারি) বিকেল থেকে মাঠে রয়েছেন। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরাও নগরী বিভিন্ন স্থানে টহল দিচ্ছেন। এ ছাড়া পুলিশ, আনসার, এপিবিএনের সদস্যরা দায়িত্বে থাকবেন ভোটকেন্দ্রের। ৩টি ওয়ার্ড মিলে একটি করে স্ট্রাইকিং ফোর্স থাকবে। একটি করে রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স এবং দুটি ওয়ার্ডে এক প্লাটুনে ১০ জন করে বিজিবি সদস্য থাকবেন। প্রতি প্লাটুনে একজন করে ম্যাজিস্ট্রেট ও নৌপুলিশ সদস্য দায়িত্বে থাকবেন।