• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২১, ০৫:০৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৪, ২০২১, ০৫:১৭ পিএম

রঘুনাথপুর কমিউনিটি ক্লিনিক

বন্ধ থাকায় সেবাবঞ্চিত রোগীরা

বন্ধ থাকায় সেবাবঞ্চিত রোগীরা

এক বছরের বেশি সময় ধরে বন্ধ ময়মনসিংহের ফুলবাড়িয়ার রাধাকানাই ইউনিয়নের রঘুনাথপুরের ২ নম্বর ওয়ার্ডের কমিউনিটি ক্লিনিক। 

স্থানীয়রা জানান, প্রতিদিন রোগীরা ওষুধের জন্য ক্লিনিকে গেলেও বলা হয় সরকার এখন ওষুধ দেয় না। 

জানা গেছে, উপজেলার রঘুনাথপুর বাজারসংলগ্ন কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি অর্গানাইজার হিসেবে দায়িত্ব পালন করতেন আল আমিন নামের এক ব্যক্তি। কিন্তু ব্যবসার নাম করে মানুষের কাছ থেকে মোটা অঙ্কের টাকা নিয়ে এক বছরের বেশি সময় পলাতক রয়েছেন তিনি। ক্লিনিকটি দেখভাল করেন ঝাড়ুদার উম্মে কুলসুম কমিউনিটি ক্লিনিক খোলেন আর বন্ধ করেন। 

উম্মে কুলসুম জানান, আল আমিন প্রথম দিকে মাঝে মধ্যে আসত এখন আসেই না।

ক্লিনিক থেকে সেবা নিতে আসা শামছুন্নাহার জানান, এক বছরের বেশি সময় ধরে ক্লিনিকটি বন্ধ। প্রতিদিন গ্রামের দূরদূরান্ত থেকে রোগীরা ওষুধের জন্য ক্লিনিকে আসে। ওষুধ না পেয়ে তারা ফিরে যায়।

আবদুল কাদের নামের অপর একজন সেবাগ্রহীতা জানান, গত এক বছর ধরে ক্লিনিকটি বন্ধই দেখি। মানুষ সেবা নিতে এসে ক্লিনিক বন্ধ দেখে আবার ফেরত যায়। 

কমিউনিটি ক্লিনিকে সপ্তাহে দুই দিন বসেন স্বাস্থ্য সহকারী নজরুল ইসলাম। তিনি জানান, আমরা এক মাস হাম-রুবেলার টিকা নিয়ে গ্রামের বাড়ি বাড়ি ঘুরছি। এ কারণে এক মাস ধরে ক্লিনিকে আর বসা হয় না।

ইউনিয়ন সহকারী স্বাস্থ্য পরিদর্শক জীবন নেছা সুলতানা বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

বিষয়টি নিয়ে কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি অর্গানাইজার আল আমিনের সঙ্গে যোগাযোগ করা হলে তার তার মোবাইল নম্বরটি বন্ধ পাওয়া যায়।  

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বিধান চন্দ্র দেবনাথ জানান, “ক্লিনিকের অর্গানাইজার আল আমিন নিয়মিতভাবে বেতন-ভাতা উত্তোলন মাঝেমধ্যে বন্ধ থাকার বিষয়টি তিনি আমি শুনেছি।”