• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২১, ১০:৫৭ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১২, ২০২১, ১০:৫৭ এএম

যে মেলায় পুরুষ ক্রেতার প্রবেশ নিষেধ

যে মেলায় পুরুষ ক্রেতার প্রবেশ নিষেধ

চারদিকে ধু-ধু মাঠ, পাশে নদী। মাত্র একদিনের বউ মেলা। সকাল থেকে শুরু হওয়া মেলা চলে সন্ধ্যা পর্যন্ত। করোনা আতঙ্ক ছেদ করতে পারেনি আনন্দ। বরং নিয়ে এসেছে অফুরন্ত আনন্দের ছোঁয়া। নববধূ থেকে শুরু করে সব বয়সী নারীরা কেনাকাটা করেন।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বগুড়ার গাবতলীতে বসেছিল দিনব্যাপী এই মেলা। এর অদূরেই বুধবার বসেছিল পোড়াদহের মেলা। 

মেলায় পুরুষদের প্রবেশ নিষেধ। শুধু পুরুষ দোকানিরা প্রবেশ করতে পারে। মেলায় সকাল থেকেই গ্রামের নারীরা হরেক জিনিশ কিনতে আসেন। মেয়েদের প্রসাধনীর পাশাপাশি থাকে অবশ্য ছোটদের খেলনা সামগ্রীও।

মিষ্টান্ন-চুড়ি-কানের দুল-ফিতা-আলতা থেকে শুরু করে গেরস্থালীর বিচিত্র জিনিশ। বিক্রিও হচ্ছে দেদারসে। রয়েছে বাঁশের-মাটির তৈরি বিভিন্ন সামগ্রী।  

মেলায় আসা নাছরিন নামের এক নারী জানান, পুরনো স্মৃতির মাটিতে নতুন করে আঁচড় কাটে মেলাটি। তারা নিত্য ব্যবহারের জন্য কসমেটিকস ও বিভিন্ন ইমিটেশনের সামগ্রী ক্রয় করেন মেলা থেকে। একদিনে প্রায় ৭ থেকে ১০ হাজার মহিলা মেলায় আসেন।  

ইসমাইল হোসেন নামের এক দোকানী জানান, যেহেতু মেলাটি বউ মেলা তাই এখানে নারীদের প্রসাধনী সামগ্রীই বেশি বিক্রি হয়, সাথে থাকে ছোটদের খেলনাও। বহু বছর আগে থেকে এ মেলায় দোকান নিয়ে আসি। বিক্রি বেশ ভাল হয়। 

মহিষাবান ইউনিয়ন পরিষদের মেম্বার ও মেলার আয়োজক মো. সুলতান মাহমুদ জানান, বউ মেলা এখানকার বাসিন্দাদের রেওয়াজ হয়ে উঠেছে। পোড়াদহ মেলা উপলক্ষে প্রতিটি বাড়িতে নতুন বউ-জামাই-আত্মীয় স্বজন বেড়াতে আসেন। কিন্তু তাদের মধ্যে শুধু পুরুষরাই মেলায় যাওয়ার সুযোগ পান। এ জন্যই দশ বছর আগে এই বউ মেলার আয়োজন করা হয়। এ মেলায় পুরুষরা ঢুকতে পারে না।