• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৯:১৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৯:১৭ পিএম

মহেশপুর পৌর নির্বাচন

লড়াই হবে খানে খানে

লড়াই হবে খানে খানে

দেশের সীমান্তবর্তী পৌরসভা ঝিনাইদহের মহেশপুর। আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত এ পৌরসভার নির্বাচনে লড়াই হবে খানে খানে।

নির্বাচনের দিন যতই এগিয়ে আসছে প্রার্থীদের পদচারাণায় মুখরিত হয়ে উঠছে পৌর এলাকার অলি-গলি, দোকান-পাট আর চায়ের দোকান।

জেলা শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে ভারতীয় সীমান্তের কোল ঘেষে অবস্থিত এ পৌরসভাটির যাত্রা শুরু হয় ১৮৬৯ সালে। মহেশপুর হলো বাংলাদেশে স্থাপিত দ্বিতীয় পৌরসভা। সে সময় এই পৌরসভাকে টাউন কমিটি নামকরণ করা হয়। প্রথম ইংরেজ মেয়র পিবি মার্টিনের হাত ধরে শুরু হয় ঐতিহ্যবাহী এ পৌরসভা বা টাউন কমিটির কার্যক্রম।

প্রাচীন এ পৌরসভা নির্বাচনকে সামনে রেখে প্রথম শ্রেণির নাগরিক সেবার প্রতিশ্রুতি দিয়ে ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা। এখানে মেয়র পদে নির্বাচন করছেন চারজন। এরমধ্যে আওয়ামী লীগ দলীয় প্রার্থী বর্তমান মেয়র আব্দুর রশিদ খান, বিনএপি মনোনীত ধানের শীষ প্রতীকের আমিরুল ইসলাম খান চুন্নু, হাতপাখা প্রতীক নিয়ে ইসলামী আন্দোলনের তাহাবুর রহমান খান এবং নারিকেল গাছ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক গোলাম মোস্তফা কিরণ।

ভোটের মাঠে চারজন মেয়র প্রার্থী থাকলেও ভোটাররা বলছেন মূল লড়াই হবে আব্দুর রশিদ খান ও আমিরুল ইসলাম খান চুন্নুর মধ্যে।

সর্বশেষ ২০১৫ সালের ৩০ ডিসেম্বর পৌর নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী আব্দুর রশিদ খান মেয়র নির্বাচিত হন। অন্যদিকে ২০১১ সালের ১৩ জানুয়ারি পৌর ভোটে মেয়র নির্বাচিত হয়েছিলেন বিএনপর (বিদ্রোহী) প্রার্থী আমিনুল ইসলাম খান চুন্নু। তিনি ২৩২ ভোটের ব্যবধানে আওয়ামী লীগের প্রার্থী আব্দুর রশিদ খানকে পরাজিত করেন। এবারও ভোটে এই দুই খানের মূল ভোটের লড়াইযের আভাস পাওয়া যাচ্ছে। 
ভোটারদের বক্তব্য, এই দুই খানের মধ্যে থেকেই যে কেউ মহেশপুর পৌরসভার মেয়র নির্বাচিত হবেন। তবে আর মাত্র কয়েকদিন পরে জানা যাবে কে হবেন কপোতাক্ষ নদের পারে দুই কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে পৌর ভবনের সেবক।

আওয়ামী লীগের দলীয় প্রার্থী আব্দুর রশিদ খান বলেন, “গত পাঁচ বছরে পৌরবাসীর প্রথম শ্রেণির নাগরিক সেবা দিতে দৃশ্যমান উন্নয়ন করেছি। ফলে উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে পৌরবাসী এবারও আমাকে ভোট দেবেন।”

বিএনপি দলীয় প্রার্থী আমিনুল ইসলাম খান চুন্নু বলেন, “সরকার দলীয় প্রার্থীর সমর্থকদের বাধায় নির্বিঘ্নে ভোটের প্রচার-প্রচারণা করতে পারছি না। সুষ্ঠ ভোট হলে আমি জয়ী হব।”

মহেশপুর উপজেলা নির্বাচন অফিসার সৈয়দ আল ইমরান বলেন, “পৌরসভায় মোট ভোটার ২৪ হাজার ৪৫৩ জন। এরমধ্যে পুরুষ ১১ হাজার ১০৫ জন ও মহিলা এক হাজার ১৩৪ জন। নয়টি ওয়ার্ডে ১১টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।”