• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০১:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০১:৪৩ পিএম

নির্মাণ শেষের আগেই ধসে গেল উপহারের ঘর

নির্মাণ শেষের আগেই ধসে গেল উপহারের ঘর

রংপুরের মিঠাপুকুরে নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধসে পড়েছে একটি উপহারের ঘর। গত বৃহস্পতিবার (২৫ ডিসেম্বর) উপজেলার শাল্টিবাড়ি গোপালপুর ইউনিয়নের ধাপ উদয়পুর গ্রামে এই ঘটনা ঘটে।

অভিযোগ রয়েছে, উপজেলা প্রশাসন প্রকল্পের কাজে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করার কাজ শেষ হওয়ার আগেই ঘর ধসে পড়ার ঘটনা ঘটছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, ওই গ্রামের মজিবর রহমানের স্ত্রী জমিলা খাতুনের নামে এক খণ্ড জমি ও ঘর বরাদ্দ দেয় সরকার। বরাদ্দকৃত ঘরটি উপজেলা প্রশাসনের উদ্যোগে নির্মাণ করা হচ্ছিল। কিন্তু নির্মাণকাজ শেষ হওয়ার আগেই সেটি ধসে পড়ে। তবে এ সময় ঘরে ছিলেন না উপকারভোগী জামিলা খাতুন।

জামিলা খাতুনের ঘরের পাশেই একইভাবে নির্মাণ করা হচ্ছে আরো তিনজন উপকারভোগীর ৩টি ঘর। তাদের মধ্যে একজন উদয়পুর গ্রামের কল্পনা রানী জানান, নিম্নমানের সিমেন্ট ও ইট ব্যবহার করায় ঘরটি ধসে পড়েছে। ওই এলাকার মৃত খাজের উদ্দিনের ছেলে তোফাজ্জল হোসেন জানান, একে তো নিম্নমানের নির্মাণসামগ্রী, তার ওপর মিস্ত্রিরা যেমন-তেমন করে ঘর নির্মাণ করছে। তাই ঘরটি ধসে পড়েছে। আরেকজন বলেন, দায়সারাভাবে ঘরগুলো নির্মাণ করা হচ্ছে।

এদিকে খবর পেয়ে তাৎক্ষণিকভাবে ঘরটি পুনর্নির্মাণ করে উপজেলা প্রশাসন। এ বিষয়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোশফিকুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন কেটে দেন।

শাল্টি গোপালপুর ইউনিয়নের চেয়ারম্যান আমিরুল ইসলাম দিলীপ বলেন, “১০ ইঞ্চি পিলার নড়াচড়া করায় ঘরটি ভেঙে পড়েছে। আমি সব ঠিক-ঠাক করে দিয়েছি।”

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মামুন ভূঁইয়া বলেন, “উপকারভোগী জামিলা বেগম নির্মাণাধীন ঘরে পানি ব্যবহার না করায় ঘরটি ধসে পড়েছে। আমার জানামতে ইট, সিমেন্ট ও রড কোনো নিম্নমানের ব্যবহার করা হচ্ছে না।”