• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৩:১১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৩:১১ পিএম

সেনবাগে বীর মুক্তিযোদ্ধাদের নতুন তালিকা

সেনবাগে বীর মুক্তিযোদ্ধাদের নতুন তালিকা

নোয়াখালীর সেনবাগে বীর মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই সম্পন্ন হয়েছে। জাতীয় মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটির (জামুকার) উপজেলা শাখা ৮৪ জনকে প্রকৃত বীরমুক্তিযোদ্ধা হিসাবে শনাক্ত করেছে।

গত ৬,৭ ও ৮ ফেব্রুয়ারি সেনবাগ উপজেলার নয়টি ইউনিয়ন ও ১টি পৌরসভা এলাকায় বিভিন্ন অভিযোগের ভিত্তিতে ১৩৭জন বীরমুক্তিযোদ্ধার যাচাই বাছাই হয়। এতে বাদ পড়েছে ৫২ জন, দ্বিধাবিভক্ত সিদ্ধান্ত আটজনের বিরুদ্ধে, সাক্ষাৎকারে অনুপস্থিত ১৬ জন ও স্বাক্ষী হাজির করতে পারেন নি একজন ।

ওই যাচাই বাছাই কমিটিতে সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি (জামুকার) প্রতিনিধি উপজেলা মুজিব বাহিনীর প্রধান বীরমুক্তিযোদ্ধা এবিএম ফারুক ভূঁইয়া, সরকারের পক্ষে সদস্য সচিব হিসাবে উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম মজুমদার ও তার সহযোগী সমাজসেবা কর্মকর্তা নাছরুল্লাহ আল মাহমুদ, স্থানীয় এমপির প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মঞ্জুর মোরশেদ আলম ও মাস্টার এবি সিদ্দিক।

প্রকৃত বীর মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই করার জন্য সাক্ষাৎকার নেওয়া হয়। এ সময় কমিটির সদস্যরা অভিযুক্ত মুক্তিযোদ্ধা,মৃত মুক্তিযোদ্ধাদের স্ত্রী, সন্তান ও আত্মীদের সাক্ষাৎকার গ্রহণ করেন। একই সময় তিনি যে প্রকৃত মুক্তিযোদ্ধা তা শনাক্ত করার জন্য তার সঙ্গে যুদ্ধ করা দুইজন সহযোগী মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার ও মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত গল্প শুনে প্রকৃত মুক্তিযোদ্ধাদের চিহ্নিত করা হয়।

ওই যাচাই বাছাইয়ে ১৩৭জন মুক্তিযোদ্ধার মধ্য থেকে ৮৪ জনকে প্রকৃত বীরমুক্তিযোদ্ধা হিসাবে শনাক্ত করা হয়। ৫২জন মুক্তিযোদ্ধা নিজেদেরকে মুক্তিযোদ্ধা হিসাবে প্রমাণ করতে পারেন নি।

বাদ পড়াদের মধ্যে রয়েছে বেসামরিক ক্যাটাগরিতে ৪০জন, সামরিক বাহিনীর ক্যাটাগরিতে চারজন ও নৌ বাহিনীর ক্যাটাগরিতে একজন রয়েছে। এদের মধ্যে কমিটির সদস্যরা মুক্তিযোদ্ধা হিসাবে সামরিক বাহিনীর একজন ও বেসামরিক বাহিনী সাতজনকে শনাক্ত করতে দ্বিধাবিভক্ত হয়ে পড়েন এবং একজন বেসামরিক মুক্তিযোদ্ধা তার পক্ষে কোন স্বাক্ষী উপস্থিত করতে পারেন নি।

ইতিমধ্যে যাচাই বাছাইকৃত বীরমুক্তিযোদ্ধা ও বাদ পড়াদের তালিকা ইতিমধ্যে মুক্তিযোদ্ধা মন্ত্রালয়ের ওয়েব সাইডে প্রকাশিত হয়েছে। প্রকাশিত ওই তালিকা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে জনসাধাণর নোটিশ বোর্ডে টানিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম মজুমদার।