• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৬, ২০২১, ০৮:২৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৬, ২০২১, ০৮:২৫ পিএম

‘দেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে’

‘দেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে’

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের সফল পরিচালনায় দেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে।

শনিবার (০৬ মার্চ) বিকেলে মৌলভীবাজার জেলা স্টেডিয়ামে বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস সুরমা জোনের কাবাডি প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলে পরিবেশমন্ত্রী।

জাতির পিতা আমাদের নতুন পতাকা দিয়ে বিশ্বের মানচিত্রে নতুন একটি স্বাধীন দেশ উপহার দিয়ে গেছেন উল্লেখ করে তিনি বলেন,“আর তার কন্যা বাংলাদেশকে বিশ্বের দরবারে মাথা উচু করে দাঁড়ানোর ব্যবস্থা করেছেন। দেশকে নতুন ভাবে পরিচিত করাচ্ছেন।

মো. শাহাব উদ্দিন বলেন, “মহামারী করোনা সফলভাবে মোকাবিলা করে বিশ্বের নেতৃবৃন্দের প্রশংসা কুড়িয়েছেন।”

জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পৌর মেয়র মো. ফজলুর রহমান, ও সদর উপজেলা চেয়ারম্যান মো. কামাল হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাবাডি প্রতিযোগিতার আহবায়ক ও পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান শুধু স্বাধীনতা যুদ্ধেই দেশকে নেতৃত্ব দেননি। তিনি একজন দক্ষ ফুটবলার হিসেবে চল্লিশের দশকের বিখ্যাত ঢাকা ওয়ান্ডার্স ক্লাবের অধিনায়ক হিসেবেও দলকে নেতৃত্ব দিয়েছেন। তিনি ধানমন্ডি ক্লাবেরও প্রধান পৃষ্ঠপোষক ছিলেন । জাতির পিতা নিজে যেমন খেলায়োড় ছিলেন, তেমনি তার পরিবারের সদস্য তথা দেশের মানুষকেও খেলাধুলায় উদ্বুদ্ধ করতেন। বঙ্গবন্ধুর দেখানো পথই অনুসরণ করে গেছেন তার দুই ছেলে শেখ কামাল ও শেখ জামাল।

বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আরও বলেন, “আধুনিকতার ছোঁয়া ও কালের বিবর্তনে শিশু কিশোররা এখন নতুন ধরনের খেলায় মত্ত। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার ও ঘরে ঘরে ভিডিও গেমের দৌরাত্ম্যে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সব ধরনের খেলাধুলা। বই পুস্তকে খেলার নাম দেখলেও বাস্তবে খেলার সুযোগ হয়ে উঠেনি এমন শিশুর সংখ্যা দিনকে দিন বাড়ছেই। আর হারিয়ে যাওয়ার খেলায় যুক্ত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কাবাডি খেলার নামও। যা আমাদের দেশের জাতীয় খেলা। মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে হারিয়ে যাওয়া কাবাডি খেলা নতুন প্রজন্মের মধ্যে আলো ছড়াবে বলে মনে করি।”