• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০১৯, ০৯:২১ পিএম

জবি ছাত্রলীগের সংঘর্ষ, আহত ১০

জবি ছাত্রলীগের সংঘর্ষ, আহত ১০
সংঘর্ষের সময়কার ছবি। ফটো: জাগরণ

 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি পোস্ট দেয়া ও কথা কাটাকাটির জেরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রলীগের দুগ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত দফায় দফায় ক্যাম্পাসে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। 

সংঘর্ষের ঘটনায় ক্যাম্পাসে এসময় থমথমে পরিস্থিতি ও শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক বিরাজ করে। পরে দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সংঘর্ষের ঘটনায় ছাত্রলীগের ১০ জন কর্মী-সমর্থক আহত হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ, সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল, সুমনা ক্লিনিক এবং বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। 

সংঘর্ষের সময় ছাত্রলীগের ফারজানা নামে এক নারী কর্মীকে কয়েক দফায় অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও হুমকি এবং শারীরিকভাবে লাঞ্চিত করার অভিযোগ পাওয়া গেছে।

বুধবার রাতে জবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদিন রাসেলের গ্রুপের কর্মীরা সভাপতি তরিকুল ইসলামের ছবি কেটে  ফেসবুক পোস্ট দেয়। এরপর সভাপতি গ্রুপের কর্মীরাও এর বিপক্ষে ফেসবুকে পোস্ট ও কমেন্টে বিতর্কে জড়িয়ে পড়ে। এ ঘটনার জের ধরে বৃহস্পতিবার সকাল সাড়ে আটটার দিকে সভাপতি গ্রুপের কর্মীরা জাতির জনক শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাজধানীর ধানমন্ডী ৩২ নাম্বারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে ক্যাম্পাসের ভাস্কর্য চত্বরে আসলে সাধারণ সম্পাদকের কর্মীরা তাদের ওপর অতর্কিত হামলা চালায়। 
 
এ বিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম বলেন, সংঘর্ষের ঘটনায় যারা জড়িত তারা ছাত্রলীগের কেউ না,এরা অধিকাংশ অপরিচিত। ক্যাম্পাসকে অস্থিতিশীল করার জন্য তারা এ ধরণের সংঘর্ষের লিপ্ত হয়েছে।

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদিন রাসেল বলেন, গত বছর ঠিক এই সময়ে বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের শিক্ষার্থীরা আসলে সংঘর্ষের ঘটনা ঘটে। এ বছরও ক্যাম্পাসে প্রথম বর্ষের শিক্ষার্থীরা আসলে একই ঘটনা ঘটেছে। এরা আসলে ছাত্রলীগের কেউ না। জাতীয় নির্বাচনের সময় আওয়ামী লীগের পক্ষেও ছিল না তারা। মূলত ক্যাম্পাসকে বারবার অস্থিতিশীল করার লক্ষ্যে এরূপ সংঘর্ষের ঘটনা ঘটানো হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূর মোহাম্মদ বর্তমানে ক্যাম্পাসের পরিস্থিতি স্বাভাবিক আছে বলে জাগরণ সংবাদদাতাকে জানায়, উভয় পক্ষের মধ্যে ভুল বোঝাবুঝির কারণে সাধারণ সংঘর্ষের ঘটনা ঘটেছে। আবার উভয় পক্ষ নিজেদের ভুল বুঝতে পেরে বিষয়টি মিমাংসাও করে ফেলেছে।

 

এসএইচএস