• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ২৪, ২০২১, ১১:৫২ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০২১, ১২:১৯ পিএম

প্রতীক বরাদ্দের আগেই আ. লীগ প্রার্থীর পক্ষে প্রচারণা

প্রতীক বরাদ্দের আগেই আ. লীগ প্রার্থীর পক্ষে প্রচারণা

এখনো প্রতীক বরাদ্দ দেওয়া হয়নি। তার আগেই লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনে দেয়ালে দেয়ালে নৌকা প্রতীকের পোস্টার সাঁটানো হয়ে গেছে। শুধু দেয়ালে নয়, যিনি সাঁটিয়েছেন তিনি পোস্টারের সঙ্গে নিজের ছবি তুলে ফেসবুকেও পোস্ট করে দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন।

বিষয়টি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন।

সোমবার (২২ মার্চ) রাতে রায়পুর উপজেলার দক্ষিণ চরবংশী ইউনিয়ন পরিষদের সদস্য (মেম্বার) নজরুল ইসলাম দেওয়ালে পোস্টার লাগানো ছবিসহ ব্যক্তিগত ফেসবুকে পোস্ট করেন। ওই পোস্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রার্থী নুরউদ্দিন চৌধুরী নয়নের ছবিসহ নৌকা প্রতীক দেখা যায়। সম্প্রতি স্থানীয় একটি মারামারির ঘটনায় জেল থেকে জামিনে বের হয়েছেন নজরুল। তিনি স্থানীয় আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয়।

নৌকা মার্কায় ভোট চেয়ে নজরুল ইসলাম লিখেছেন, “স্বাধীনতার প্রতীক নৌকা, উন্নয়নের প্রতীক নৌকা, শেখ হাসিনার প্রতীক নৌকা ও নয়ন ভাইয়ের প্রতীক নৌকা।”

জাতীয় পার্টির প্রার্থী ফায়িজ উল্যাহ শিপন বলেন, “আওয়ামী লীগের প্রার্থী ও তার লোকজন বিভিন্নভাবে আমাকে মনোনয়ন প্রত্যাহারের জন্য চাপ দিচ্ছে। এখন আবার প্রতীক বরাদ্দ না দিতেই তারা পোস্টার সাঁটিয়ে প্রচারণা চালাচ্ছে। এ নিয়ে আমি রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করব।”

এ ব্যাপারে আওয়ামী লীগের প্রার্থী নুরউদ্দিন চৌধুরী নয়ন বলেন, পোস্টার লাগানোর বিষয়টি আমার জানা নেই। নজরুল নামের কাউকে আমি ব্যক্তিগতভাবে চিনিও না।”

এ ব্যাপারে উপনির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন বলেন, “প্রতীক বরাদ্দের আগে পোস্টার ঝোলানো বা সাঁটানো নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন। তবে এ ব্যাপারে কেউ আমাদের কাছে অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”

তিনি আরও জানান, আজ বুধবার (২৪ মার্চ) প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। বৃহস্পতিবার (২৫ মার্চ) প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এর আগে কেউই প্রতীক সংবলিত পোস্টার কিংবা কোনোরকম প্রচারণা চালাতে পারবেন না।

ঘুষ কেলেঙ্কারি মামলায় কুয়েতে দণ্ডপ্রাপ্ত কাজী শহীদ ইসলামের লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনটি ২২ ফেব্রুয়ারি শূন্য ঘোষণা করা হয়। ১১ এপ্রিল ওই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন, কেন্দ্রীয় জাতীয় পার্টির সদস্য ফায়িজ উল্যাহ শিপন ও বাংলাদেশ কংগ্রেসের ঢাকা মহানগর আহবায়ক আবুল কালাম আজাদ দলীয় প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।