• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২, ২০২১, ১০:১৮ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২, ২০২১, ১০:৩১ এএম

খাল থেকে অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ 

খাল থেকে অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ 

লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার বীরেন্দ্র খালের ওপর থাকা অবৈধ স্থাপনা সরিয়ে ফেলার নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার (১ এপ্রিল) সন্ধ্যায় জেলা প্রশাসক কার্যালয়ের রাজস্ব শাখার সহকারী কমিশনার বরকত উল্যাহ বিষয়টি নিশ্চিত করেছেন। 

বরকত উল্যাহ জানান, জেলা প্রশাসন থেকে গত ২৯ মার্চ রামগঞ্জের বীরেন্দ্র খাল দখলমুক্ত করতে উপজেলা ভূমি অফিসসহ অবৈধ দখলদারদের এ বিষয়ে চিঠি দিয়ে অবগত করা হয়। 

চিঠিতে বলা হয়, ৭ এপ্রিলের মধ্যে খালের ওপর থাকা অবৈধ দখলদারদের স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। যদি তা না হয়, খাল দখলমুক্ত করতে ৮ এপ্রিল থেকে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। 

স্থানীয় সূত্র জানায়, বীরেন্দখাল প্রবহমান ছিল। দীর্ঘ কয়েক বছর ধরে অবৈধভাবে অসাধু ব্যবসায়ীরা স্থাপনা নির্মাণ করে ভোগ করে আসছে। এতে খাল দখল হয়ে পানিপ্রবাহ বন্ধ হয়ে গেছে। ময়লা-আবর্জনা ফেলায় খাল থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। একপর্যায়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে খালে ঘাস-লতাপাতায় ঘিরে আছে। দেখলে মনে হচ্ছে ওই খালে ঘাস উৎপাদন করা হয়েছে। 

নাম প্রকাশ্যে অনিচ্ছুক তিনজন ব্যবসায়ী জানায়, সরকারদলীয় নেতাদের প্রভাবে কিছু ব্যবসায়ী অবৈধভাবে খালের ওপর স্থাপনা নির্মাণ করে দখল করে রেখেছে। এতে খালটি মরে গেছে। এখন আর খালে পানিপ্রবাহ দেখা যায় না। জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ঘাস-লতাপাতায় খালটি ঘিরে রেখেছে। বহুতল ভবনগুলোর টয়লেটের পাইপ খালে দেওয়া হয়েছে। এতে খালের পানি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে।

প্রশাসনের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে খুব দ্রুত অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খাল দখলমুক্ত করার আহ্বান জানিয়েছেন তারা।

রামগঞ্জ পৌরসভার মেয়র আবুল খায়ের পাটওয়ারী বলেন, “খাল দখলমুক্ত করতে নোটিশের কথা শুনেছি। তবে প্রশাসন থেকে আমাদের কোনো চিঠি দেওয়া হয়নি।”