• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২১, ০৯:০৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৬, ২০২১, ০৯:০৮ পিএম

পাটিবেত বাগানে আগুনের ঘটনায় থানায় অভিযোগ

পাটিবেত বাগানে আগুনের ঘটনায় থানায় অভিযোগ

ঝালকাঠির নলছিটিতে শীতলপাটি তৈরির কাঁচামাল পাটিবেত বাগানে আগুনের ঘটনায় স্থানীয় থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

সোমবার (২৬ এপ্রিল) দুপুরে বাগানের মালিক বিবেকানন্দ পাটিকর নলছিটি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

এর আগে রোববার (২৫ এপ্রিল) দুপুরে উপজেলার মোল্লারহাট ইউনিয়নের পূর্বকামদেবপুর গ্রামে আগুনে এই ঘটনা ঘটে। 

বাগানের মালিক বিবেকানন্দ পাটিকর বলেন, "দুপুরে হঠাৎ পাটিবেত বাগান থেকে ধোয়া দেখা যায়। পরে আগুন নেভানোর অনেক চেষ্টা করেও বাগান বাঁচানো যায়নি। আগুন ও ধোয়ায় পাটিবেত বাগানের অধিকাংশ গাছ পুড়ে গেছে। অন্তত দেড় লাখ টাকার ক্ষতি হয়েছে। আমাদের কাছে মনে হয়েছে কেউ হয়তো আগুন লাগিয়ে দিয়েছে।"

তিনি আরো বলেন, "লকডাউন ও করোনার কারণে শীতলপাটি বিক্রি প্রায় নেই বললেই চলে। এরপরে বাগান পুড়ে যাওয়ায় কাঁচামাল সংকটের কারণে দীর্ঘস্থায়ী ক্ষতির মুখে পড়বো। আমরা আগুন লাগার বিষয়টি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়েছি"

স্থানীয় শীতলপাটি শিল্পীরা জানান, এই গ্রাম ও পাশের গ্রাম মিলিয়ে অন্তত ৫০ ঘর শিল্পী পরিবার রয়েছে। যাদের প্রধান পেশা শীতলপাটি তৈরি করা। বংশ পরম্পরায় তারা শীতলপাটি বানিয়ে বাজারে বিক্রি করে আসছেন। বাগান ধ্বংস হয়ে যাওয়ায় তাদের জীবিকা নিয়ে তারা উদ্বিগ্ন।

স্থানীয় আওয়ামী লীগ নেতা বিজয় দত্ত বলেন, "বাগানের ভেতর জুয়া ও মাদক সেবনের ঘটনা থেকেই আগুনের সূত্রপাত হতে পারে।"

মোল্লারহাট ইউপির চেয়ারম্যান কবির হোসেন হাওলাদার বলেন, "আমার কাছেও এটি দুষ্কৃতিকারীদের কাজ বলে মনে হচ্ছে। এরকম আগুন লাগার ঘটনা এই প্রথম এবং বিষয়টি দুঃখজনক।"

নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলি আহম্মেদ বলেন, "বিষয়টি তদন্ত করে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।"