• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৫, ২০২১, ০৪:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০২১, ০৫:০৮ পিএম

বরিশালে পানিতে কলেরার জীবাণু

বরিশালে পানিতে কলেরার জীবাণু

বরিশালের নদী-নদী ও খাল-বিলের পানিতে কলেরার জীবানু পাওয়া গেছে বলে জানিয়েছেন এক স্বাস্থ্য কর্মকর্তা। বরিশাল বিভাগে এবার বরগুনা থেকে ডায়রিয়ার প্রকোপ শুরু হয়। ১ জানুয়ারি থেকে বুধবার (৫ মে) পর্যন্ত এ বিভাগে ডায়রিয়ায় মারা গেছেন ১৬ এবং আক্রান্ত ৪৮ হাজার ২৫৭ জন। তবে সর্বাধিক ভোলায় আক্রান্ত ১২ হাজার ৪০৫ জন। 

ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বুধবার সকালে পটুয়াখালীর বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন ও মঙ্গলবার (৪ মে) বিকেলে বরগুনা জেনারেল হাসপাতালে আরেকজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগে সরকারি হিসাবে ১৬ জনের মৃত্যু হল। আর বেসরকারি হিসাবে এই মৃত্যুর সংখ্যা ৩৪।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় বুধবার সকাল পর্যন্ত বিভাগের ছয় জেলায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৭১ জন রোগী। আর মারা গেছেন দুজন। এরমধ্যে আজ সকাল ৮টায় পটুয়াখালীর বাউফল উপজেলায় হাসিনা বেগম (৩০) নামে একজন মারা যান। তিনি সকালেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছিলেন। বরগুনা সদর উপজেলার কেওড়াবুনিয়া এলাকার আহমেদ খান (৯০) মঙ্গলবার বিকেলে বরগুনা জেনারেল হাসপাতালে মারা যান। বেসরকারি হিসাবে মারা যাওয়া ৩৪ রোগীদের মধ্যে বরগুনায় ৯, পটুয়াখালীতে ১৯, বরিশালে ৫ ও ভোলায় একজন রোগী মারা যান। এরমধ্যে সর্বোচ্চ মারা যাওয়া পটুয়াখালীর ১৯ জনের মধ্যে ছয়জন হাসপাতালে ও ১৩ জন মির্জাগঞ্জ উপজেলায় বাড়িতে মারা যান। 

পরিসংখ্যানে দেখা গেছে, বুধবার পর্যন্ত বরিশাল বিভাগের ভোলায় ১২ হাজার ৪০৫ জন, পটুয়াখালী জেলায় ১০ হাজার ২২৫ জন, বরগুনা জেলায় ৭ হাজার ৬২৫ জন, বরিশাল জেলায় ৬ হাজার ৫১৩ জন, পিরোজপুর জেলায় ৬ হাজার ৫৭ জন ও ঝালকাঠি জেলায় ৫ হাজার ৪৩২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

বরিশাল জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মলয় কৃষ্ণ বড়াল বলেন, “বরিশালের নদী-নদী ও খাল-বিলের পানিতে কলেরার জীবানু পাওয়া গেছে। এই পানি ব্যবহারে মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন।”

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস বলেন, “কয়েকদিন ধরে ডায়রিয়ার প্রাদুর্ভাব একটু কমছে। আগে যেখানে প্রতিদিন এক হাজারের ওপরে আক্রান্ত হতেন, এখন সেটা হাজারের নিচে নেমেছে। গত ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত বিভাগে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ২৫৭ জন।”

সার্বিকভাবে বরিশালের ডায়রিয়া পরিস্থিতির উন্নতি হয়েছে এবং আক্রান্ত রোগীদের জন্য পর্যাপ্ত আইভি স্যালাইনের মজুত রয়েছে বলে তিনি উল্লেখ করেন।