• ঢাকা
  • বুধবার, ২৩ জুন, ২০২১, ৯ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৪, ২০২১, ১০:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০২১, ১১:৩৫ এএম

যেমন কাটল ভাসানচরে রোহিঙ্গাদের প্রথম ঈদ

যেমন কাটল ভাসানচরে রোহিঙ্গাদের প্রথম ঈদ

নোয়াখালীর ভাসানচরে উৎসবমুখর পরিবেশে রোহিঙ্গারা পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছে।

শুক্রবার (১৪ মে) ভাসানচরে দুটি জামাতে রোহিঙ্গারা ঈদের নামাজ আদায় করে।
ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহে আলম জানান, ১নং ওয়্যার হাউজে স্বাস্থ্যবিধি মেনে সকাল ৮টায় প্রথম জামায়াত ও ৯টার দিকে দ্বিতীয় ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়।

এ সময় ভাসানচরে অবস্থানরত মুসলমান রোহিঙ্গারা সম্মিলিতভাবে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করে। প্রথম জামায়াতে রোহিঙ্গাদের সঙ্গে ভাসানচরে কর্মরত নৌবাহিনীর সদস্যবৃন্দ ও ভাসানচর থানায় কর্মরত সকল কর্মকর্তা ঈদের নামাজ আদায় করেন। তৃতীয় জামায়াত অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ১ম ও ২য় জামায়াতেই ঈদুল ফিতরের নামাজ সম্পন্ন হয়ে যায়।

মো. শাহে আলম আরও জানান, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ভাসানচরে অবস্থানরত রোহিঙ্গাদের মধ্যে বৃহস্পতিবার রাত থেকেই উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। পবিত্র ঈদুল ফিতরের জামাত শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। ঈদুল ফিতর উপলক্ষে রোহিঙ্গাদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়। ঈদুল ফিতর উপলক্ষে রোহিঙ্গাদের মাঝে উৎসবের আমেজ পরিলক্ষিত হয়। তারা বৃহস্পতিবার রাত থেকেই বিভিন্ন অনুষ্ঠানের মাধমে ঈদুল ফিতরের আনন্দ শুরু করে।

ভাসানচর থানার ওসির সঙ্গেকথা বলার সময় রোহিঙ্গা ক্যাম্পের মাঝি রফিক, জিয়া ও শুক্কুর জানান, তারা এখানে আসার পর এটাই প্রথম ঈদ। ঈদ উপলক্ষে যে আয়োজন হয়েছে, তাতে তারা মুগ্ধ। প্রশাসনের আয়োজনে তারা সন্তুষ্ট। সমুদ্রবেষ্টিত চরে তারা পরিবারের সঙ্গে ঈদের আনন্দ উৎসবমুখর পরিবেশে উদযাপন করছে। বর্তমানে ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে ১৮ হাজার ৪১৬ জন বসবাস করছে।